Site icon Aparadh Bichitra

কেরানীগঞ্জে নকল প্রসাধনী কারখানায় র‌্যাবের অভিযান : ১৪ লাখ টাকা জরিমানা

আরিফুল ইসলাম (স্টাফ রিপোর্টার):

ঢাকার কেরানীগঞ্জ এলাকায় নকল প্রসাধনী কারখানায় অভিযান চালিয়ে ১৪ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এসময়ে প্রায় ৫০ লক্ষ টাকার নকল প্রসাধনী জব্দসহ ০৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয় ।

সোমবার (১৫ ফেব্রুয়ারী)  দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে র‌্যাব-১০ এর মিডিয়া বিভাগ থেকে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত রবিবার (১৪ ফেব্রুয়ারি)  আনুমানিক ১১:০০ ঘটিকা হতে মধ্যরাত পর্যন্ত র‌্যাব সদর দপ্তর এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ সারোয়ার আলম এর পরিচালনায় র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল ঢাকা জেলার কেরানীগঞ্জ মডেল থানাধীন মদিনা নগর দাওসুর এলাকায় ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম সম্পন্ন করে।

এসময় ভ্রাম্যমাণ আদালত ঢাকা জেলার কেরানীগঞ্জ মডেল থানাধীন মদিনা নগর দাওসুর এলাকায় ০৪ টি নকল প্রসাধনী তৈরীর কারখানায় মোবাইল কোর্ট  পরিচালনা করে বিভিন্ন নামিদামি কোম্পানির নাম ব্যবহার করে বিএসটিআই এর অনুমোদনহীন নকল-মানহীন প্রসাধনী (সেনসোডাইন টুথপেস্ট, তেল, বিভিন্ন বিদেশি ব্র্যান্ডের শ্যাম্পু প্রভৃতি সামগ্রী) উৎপাদন, মজুদ ও বিক্রয়ের দায়ে ০৪ টি প্রতিষ্ঠানকে মোট ১৪,০০,০০০/- টাকা জরিমানা, ০১ জনকে ০১ বছর ০৬ মাস ও ০৩ জনকে ০৬ মাস করে বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করেন।

এছাড়া বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নির্দেশে উক্ত মোবাইল কোর্টে আনুমানিক ৫০ লক্ষ টাকার নকল ও ভেজাল প্রসাধনী, প্রসাধনী তৈরির সরঞ্জামাদি-কাঁচামাল জব্দ করা হয়। একইসাথে বিভিন্ন প্রতিষ্ঠানের ০৪ টি গোডাউন সিলগালা করা হয়। 

প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, এই অসাধু ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে দেশি-বিদেশী বিভিন্ন নামীদামী ব্রান্ডের মোড়ক ব্যবহার করে অনুমোদনহীন নকল-মানহীন প্রসাধনী উৎপাদন, মজুদ ও বাজারজাত করে আসছিল। গ্রেপ্তারকৃত আসামীদের ঢাকা কেন্দ্রীয় কারাগার, কেরানীগঞ্জে প্রেরণ করা হয়েছে।