রাজধানীতে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ সমাবেশ

0
208

ইমন খাঁনঃ গত ১৫ ই ফেব্রুয়ারি সোমবার সকাল-১১:০০টায় ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচন দিবসকে ‘কালো দিন’ আখ্যা দিয়ে রাজধানীতে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এর নেতাকর্মীরা। গুলিস্তান, ধানমন্ডিসহ রাজধানীর বিভিন্ন স্থানে এসব কর্মসূচি পালন করেন তারা। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারিকে বিএনপির প্রহসনের ভোটারবিহীন নির্বাচনের ‘কালো দিন’ উপলক্ষে রাজধানীর ২৩ বঙ্গ বন্ধু এ্যাভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় ও মহানগর দক্ষিন স্বেচ্ছাসেবক লীগ। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বাবু নির্মল রঞ্জন গুহ এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সকল পর্যায়ের নেতারা। দুপুরে গুলিস্তান এলাকায় বিক্ষোভ মিছিল বের করে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বাবু নির্মল রঞ্জন গুহ এবং সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত বিক্ষোভ সমাবেশে সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহ বলেন, ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি কালো দিন। ১৯৯৬ সালের এইদিনে বিএনপি প্রহসনের মাধ্যমে বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা ও গণতন্ত্রকে অন্ধকারে নিমজ্জিত করে। ১৯৯৬ সালের ১৫ ফেব্রম্নয়ারি এক ভোটারবিহীন প্রহসনের নির্বাচনের মাধ্যমে বেগম খালেদা জিয়া জাতির পিতার খুনি কর্নেল ফারুক-রশীদের ফ্রিডম পার্টিকে সঙ্গে নিয়ে নির্বাচনের আয়োজন করে।এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন-অশুভ অপশক্তিকে রুখে দিতে নেতাকর্মীদের সর্বদা সজাগ থাকার নির্দেশ দিয়েছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। । ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্ব দেন সভাপতি কামরুল হাসান রিপন এবং সাধারণ সম্পাদক তারিক সাঈদ। সমাবেশে উপস্থিত নেতা কর্মীদের উদ্দেশ্যে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন বক্তব্যে উল্ল্যেখ করেন ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারিকে বিএনপির প্রহসনের ভোটারবিহীন নির্বাচনের খালেদা জিয়া বাংলার গণতন্ত্রকামী মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়েছিলো।সেদিন আজকের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দূর্বার আন্দোলন করে মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিয়েছিলেন।আর এজন্যই তিনি সারাবিশ্বের কাছে পরিচিত গণতন্ত্রের মানষকন্যা হিসেবে।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের এ সমাবেশে অংশ নিয়ে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তারিক সাঈদ বলেন, তারা (বিএনপি) প্রেসক্লাবের সামনে সমাবেশ করেছে। সেখানকার জনসমাগম দেখে সরকার নাকি ভয় পেয়েছে, মাথা খারাপ হয়েছে।

আসলে গুলিস্তানে পাগল নাচলেও তাদের সমাবেশের চেয়ে বেশি মানুষ হয়। তিনি আরোও বলেন, থুনি সৈর শাসক জেনারেল জিয়ার হ্যা/ না ভোট আর ৯৬ সালের জঙ্গীমাতা খালেদা জিয়ার ১৫ই ফেব্রুয়ারির প্রহসনের নির্বাচন আসলে মুদ্রার এ পিঠ ওপিঠ।

সমাবেশ শেষে একটি বিশাল মিছিল বের করে ঢাকা মহানগর দক্ষিন স্বেচ্ছাসেবক লীগ। বিক্ষোভ মিছিলটি রাজধানীর বিভিন্ন রাজপথ প্রদক্ষিণ করে স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে সমাপ্ত হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve + 17 =