চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছে জনসেবা আন্দোলন

0
312

বাংলাদেশের চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছে জনসেবা আন্দোলন। শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে এক বিক্ষোভ সমাবেশে এ আহ্বান জানানো হয়।

সমাবেশে বক্তারা জিনজিয়াংয়ে উইগুর মুসলিমদের ওপর চীনের নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানান।

 

বাংলাদেশ জনসেবা আন্দোলনের চেয়ারম্যান মুফতী ফখরুল ইসলাম বলেন, সমাজতন্ত্রে পরিচালিত চীন কাল মার্কসের আদর্শেই লালিত হোক অথবা লেলিনের আদর্শ, কোনো আদর্শই সভ্য সমাজ উপহার দিতে পারে না। একটি রাষ্ট্র ততক্ষণ পর্যন্ত মানবতা শিক্ষা দিতে পারে না যতক্ষণ না তারা ইসলামকে ফলো করে। সমাজতন্ত্র হয়তো চীনকে অর্থনৈতিক উন্নতি দিয়েছে, কিন্তু সমাজতন্ত্র বা পুঁজিবাদ কখনো মানুষকে মনুষত্ব শিক্ষা দিতে পারে না। তাই আমরা আগেও বলেছি, চীন মুসলমানদের ওপর ধারাবাহিকভাবে নির্যাতনের স্টিমরোলার চালিয়ে আসছে। উইগুর মুসলিমদের ওপর নির্যাতন চীনকে প্রশ্নবিদ্ধ করেছে। প্রশ্নবিদ্ধ করেছে চীনের আদর্শকে। প্রশ্নবিদ্ধ করেছে চীনের উন্নয়নকে।  

তিনি বলেন, একটি রাষ্ট্রের বা সমাজের সার্বিক উন্নয়নের জন্য সর্বপ্রথমে মানবিক উন্নয়ন প্রয়োজন। মুসলিমদের ওপর নির্যাতনে চীনের একপেশে আচরণ মেনে নিতে পারে না কোন সভ্য সমাজ। তাই আমরা আজকের এই বিক্ষোভ থেকে ১২ দফা দাবি পেশ করছি। আশা করছি দাবিগুলো জাতিসংঘ ও আইসি ইউনেস্কোসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর দৃষ্টিগোচর হবে, যা উইগুর মুসলিমদের নিজেদের অধিকার ফিরে পেতে সাহায্য করবে। পাশাপাশি আজকের বিক্ষোভ থেকে আমরা সরকার বাহাদুরের নিকট দাবি জানাচ্ছি, চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক বয়কটের মাধ্যমে মুসলিম নির্যাতন বন্ধ করতে বাধ্য করবেন।

বিক্ষোভে সভাপতি করেন মুফতী জাকির হুসাইন। উপস্থিত ছিলেন বাংলাদশে জনসেবা আন্দোলনের মহাসচিব মুফতী ইয়ামিন হুসাইন আজমী, মুফতী আব্দুল্লাহ, মুফতী আব্দুল আলিম, মুফতী আবু দারদা, মাওলানা দেলওয়ার হুসাইন প্রমুখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

14 + one =