সক্রিয় ভূমিখেকো চক্র : হয়রানি থেকে মুক্তি চায় সিলেটের খাদিমপাড়াবাসি

0
2429

নিজস্ব প্রতিবেদক: ভূমিখেকো চক্রের হাত থেকে খাস জমি উদ্ধারের দাবি দীর্ঘদিনের । সিলেটের সদর উপজেলার খাদিমপাড়া ইউনিয়নে সরকারি খাস জমি দখলসহ ক্রয়-বিক্রয়ের অভিযোগের শেষ নেই । দীর্ঘদিন যাবৎ বিভিন্ন দপ্তরে হয়রানি ও জুলুম থেকে বাঁচার আবেদন করেও কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছেন খাদিমপাড়া ইউনিয়নের বহর মৌজার অসহায় বাসিন্দারা। সক্রিয় ভূমিখেকো চক্রের অত্যাচারে অতিষ্ঠ নিরীহ ভূমিহীন এইসকল মানুষ।

বহর মৌজার একাধিক বাসিন্দা দাবি করে বলেন, পঞ্চাশ বছরেরও বেশি দিন যাবত আমাদের পূর্বপুরুষেরা খাদিমপাড়া এলাকায় বসবাস করে আসছেন।  খাদিমপাড়ার বহর মৌজায় ১৪২নং দাগে আমাদের পৈত্রিক বসত-ভিটা। 

বহর মৌজার অসহায় বাসিন্দাদের অভিযোগ সূত্রে জানা যায়,বহর মৌজায় ১৪২নং দাগে মোট জমির পরিমাণ ৩৮.৩৪ একর। বিগত ১৯৯৪ খ্রিষ্টাব্দে ১৪২নং দাগের ০৮(আট) একর জমি জেলা প্রশাসকের মাধ্যমে ৯৯(নিরানব্বই) বৎসরের জন্য মুহাজিরদের নামে বন্দোবস্ত প্রদান করা হয়। অবশিষ্ট জমি বন্দোবস্ত প্রক্রিয়াধীন মর্মে সিলেট কানুন গো এ চিঠি প্রদান করা হলেও বন্দোবস্তের কোনো সুরাহা হয় নাই । 

১৯৯৪ সাল হতে ২০০২ সাল পর্যন্ত অপেক্ষার পরও বন্দোবস্তের কোন ব্যবস্থা না হওয়ায় ২০০৩ সালে ভূমিহীন সমিতির সদস্যরা একত্রিত হয়ে বাংলাদেশ সরকারকে বিবাদী করে একটি ভূমিহীন মামলা দায়ের করেন। এর মধ্যে কিছু সংখ্যক ভূমিহীন সদস্যরা একটি দখলদার বাহিনী গঠন করে এবং ভূমিহীন মামলাটি বন্ধ করে দেয়। ভূমিখেকো দখলদার বাহিনী  জমি দখলের উদ্দেশ্যে বহর বাসীদের উপর  অস্রসহ হামলা চালায় । হামলার ঘটনায় দখলবাজ বাহিনীর এক সদস্য মারা যায়।

হামলার ঘটনায় মারা যাওয়ার সুযোগ কাজে লাগিয়ে ভূমিখেকো চক্রটি ষড়যন্ত্রমূলকভাবে অসহায় ভূমিহীনদের উপর একটি হত্যা মামলা চাপিয়ে দেয়। যার ফলে অনেক অসহায় মানুষ নিঃস্ব হয়ে পড়ে। 

২০১২সালে ভূমিখেকো চক্রের সদস্যরা জাল-জালিয়াতির মাধ্যমে একটি ভূয়া আপোষনামা দলিল সম্পাদন করে ধ্বনি হিন্দুদের উপর উচ্ছেদ মামলার নোটিশ জারি করেন। ভূমিহীনদের উপর জুলুম অত্যাচার  বেড়ে যাওয়ায়  ভূমিহীনরা আরোও অসহায় হয়ে পড়েন ।  

বাসিন্দাদের অভিযোগ সূত্রে আরোও জানা যায়,অসহায় বহর বাসীদের প্রাণনাশের হুমকি প্রদান করে ভূমিখেকো চক্রটি আপোষনামা দলিলের ক্ষমতায় অবৈধভাবে জমি বিক্রয় কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ২০১৫ সালে ভূমিহীনরা ভূমিখেকো চক্রের জাল আপোষনামার বিরুদ্ধে একটি মামলা দায়ের করায় ভূমিখেকো চক্রটি কিছুদিনের জন্য নিরব থাকলেও পুনরায় সক্রিয় হয়ে খাস জমি দখলসহ অবৈধভাবে বিক্রয়ের অপচেষ্টায় লিপ্ত হয় ।

ভূমিখেকো চক্রের হাত থেকে খাস জমি উদ্ধারসহ জুলুম ,অত্যাচার ও হয়রানি বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করলেও এখন পর্যন্ত সমাধান পায়নি  বহর মৌজার অসহায় বাসিন্দারা ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 − seven =