নারীদের অধিকার প্রতিষ্ঠিত করতে হলে নারী-পুরুষ উভয়কে মানবিক হতে হবে …. মোঃ মঞ্জুর হোসেন ঈসা

0
479

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান ও এনডিপির মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা বলেছেন, আমরা নারীদের অধিকারের কথা বলি অথচ অন্যদিকে অমানবিক আচরণ করি। নারীদের অধিকার প্রতিষ্ঠিত করতে হলে নারী-পুরুষ উভয়কেই মানবিক হতে হবে। এই করোনাকালীন সময়ে পারিবারিকভাবে একত্রে বসবাস করার কারণে একটি জরিপে দেখা গেছে প্রায় ৩০ শতাংশ নারী-পুরুষ ডিভোর্স দিয়েছে একে অপরকে। অনৈতিকতার কারণেই এই ঘটনার সৃষ্টি হয়েছে। অথচ নারীরা পৃথিবীতে সবচেয়ে বেশি সম্মানিত। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) নারীর মর্যাদা সবচেয়ে বেশি দিয়েছেন। একজন মা’ই পারে তাঁর সন্তানকে সত্যিকার মানুষ হিসেবে গড়ে তুলতে। আমাদের সমাজে এখন মায়েরাও ভুলে গেছে তিনি একজন মা। এজন্য নানা অবক্ষয় সৃষ্টি হচ্ছে। নারীদের ক্ষমতায়নে যেকোন সময়ের চেয়ে বাংলাদেশ এখন অনেক এগিয়ে। দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা, স্পীকার, শিক্ষামন্ত্রী সহ গুরুত্বপূর্ণ পদে নারী অবস্থান করে অত্যন্ত সাহসিকতার সাথে দেশ পরিচালনা করছেন। তারপরেও নারীদের নির্যাতনের কথা প্রায়ই শুনতে হয়।

নারীরা যতদূর এগিয়ে চলেছে তাদের পাশে অবশ্যই সহযোগী হিসেবে পুরুষরাই এগিয়ে এসেছে। আর যারা সংবর্ধিত সংগ্রামী নারী হিসেবে পুরুষকৃত হচ্ছেন তাদের প্রেরণাও কোন না কোনভাবে পুরুষ। উভয়ে উভয়কে ছাড়া কোন অর্জন এককভাবে সম্ভব নয়।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা সংগ্রামী সফল নারী সংবর্ধনা অনুষ্ঠানে উদ্বোধনী বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন। ভিশনারি পজেটিভ বাংলাদেশ ও অগ্রগামী মিডিয়া ভিশনের যৌথ উদ্যোগে ১৪ই মার্চ ২০২১ রবিবার বিকালে পল্টনস্থ একটি মিলনায়তনে সংগ্রামী সফল

নারী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী এড. শামছুল হক টুকু। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, পিএসসি’র সাবেক সদস্য বীর মুক্তিযোদ্ধা ড. প্রফেসর আনোয়ারা বেগম,

পুলিশের সাবেক ডিআইজি বীরমুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মোঃ মঞ্জুরুল হক সিকদার, অগ্রগামী মিডিয়া ভিশনের প্রতিষ্ঠাতা গোলাম ফারুক মজনু সহ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা নিপা রাজ্জাক। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ৩০ জন নারীকে সংবর্ধিত করা হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

nine − 3 =