রাজধানীজুড়ে থাকবে র‌্যাবের কঠোর নিরাপত্তা ব্যবস্থা

0
614

আরিফুল ইসলাম : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত আয়োজিত সব অনুষ্ঠান যাতে নিরাপদে ও নির্বিঘ্নে অনুষ্ঠিত হয় সেজন্য রাজধানীজুড়ে জলে, স্থলে ও আকাশপথে র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা থাকছে বলে জানান র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

তিনি বলেন, চেকপোস্টগুলোতে থাকবে অন-সাইট আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম।

মঙ্গলবার (১৬ মার্চ) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ১৭ থেকে ২৭ মার্চ পর্যন্ত আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে সমগ্র দেশব্যাপী নিরাপত্তা দেবে র‍্যাব। কেউ যদি আইনশৃঙ্খলা বিঘ্ন ঘটাতে চায় তাহলে তাদের শক্ত হাতে মোকাবিলা করা হবে।

তিনি বলেন, জলে-স্থলে ও আশাকপথে কঠোর নিরাপত্তার পাশাপাশি গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নজরদারি করা হবে। রাজধানীজুড়ে থাকবে র‌্যাবের টহল টিমের বিচরণ।

র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট নিয়োজিত থাকবে। পোশাকে ও সাদা পোশাকে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রাখা হবে। র‍্যাবের বিভিন্ন চেকপোস্টগুলোতে বসানো হবে অন-সাইট আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম ডিভাইস। এতে করে অজ্ঞাত ব্যক্তিদের চেহারা, নাম ও পরিচয় শনাক্ত করা যাবে।

র‌্যাব ডিজি বলেন, অনুষ্ঠানস্থলে পোশাকে ও সাদা পোশাকে অবস্থান করবে র‌্যাবের গোয়েন্দা সদস্যরা। প্রতিটি গুরুত্বপূর্ণ ভেন্যুতে র‍্যাবের বোমা ডিসপোজাল ইউনিট ও স্পেশাল ফোর্সেস নজরদারি করবে।

তিনি বলেন, আয়োজিত অনুষ্ঠানে বন্ধুপ্রতীম দেশগুলো শরিক হবে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা বিভিন্ন অনুষ্ঠান ও দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। ঝুঁকি পর্যালোচনা করে সবগুলো অনুষ্ঠানে ও সমগ্র দেশব্যাপী প্রাক-মোতায়েন সম্পন্ন করেছে। এছাড়াও র‍্যাব সদর দপ্তরে একটি সেন্ট্রাল কন্ট্রোলরুম ও প্রতিটি ব্যাটালিয়নে কন্ট্রোলরুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

অনুষ্ঠানকে কেন্দ্র করে কোনো ধরনের হুমকি আছে কিনা এমন প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি বলেন, কোনো ধরনের হুমকি নেই। এছাড়া কোনো ধরনের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কাও নেই। তবে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটলে তা মোকাবিলা করার জন্য আমরা প্রস্তুত রয়েছি।

কয়েকটি সংগঠন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বাংলাদেশে ঢুকতে দেবে না বলে ঘোষণা দিয়েছে। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আশা করছি দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে তারা এ ধরনের কর্মসূচি পালন করবে না। তারপরও যদি তারা এ ধরনের কর্মসূচি পালন করা থেকে বিরত না থাকে তাহলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twenty − 15 =