সাউথ বাংলা ব্যাংক চেয়ারম্যানের অ্যাকাউন্ট জব্দ

0
487

মানি লন্ডারিংসহ বিদেশে অর্থপাচারের অভিযোগে বেসরকারি সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া তার পরিবারের দুই সদস্য স্ত্রী সুফিয়া আমজাদ ও মেয়ে তাজরির অ্যাকাউন্টও জব্দ করতে বলা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে দেশের সব ব্যাংকে পাঠানো হয়েছে। এর আগে চলতি বছরের ৫ জানুয়ারি আমজাদ হোসেন এবং তার পরিবারের সদস্যদের নামে থাকা শেয়ার বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা আরোপ করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত ১১ মার্চ বিএফআইইউ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোতে পাঠানো চিঠিতে বলা হয়েছে, মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ২৩ (১) (গ) ধারার আলোকে আগামী ৩০ দিনের জন্য এসব অ্যাকাউন্ট ফ্রিজ (জব্দ) রাখতে হবে।

একইসঙ্গে কোনো ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে চিঠি পাওয়ার তিন দিনের মধ্যে যাবতীয় তথ্য বিএফআইইউতে পাঠাতে হবে। এক্ষেত্রে কোন নামে কবে অ্যাকাউন্ট খোলা হয়েছে, হিসাবে টাকার পরিমাণ, লেনদেনসহ বিস্তারিত তথ্য পাঠাতে বলা হয়েছে।

জানা গেছে, এস এম আমজাদ হোসেনের বিরুদ্ধে মানি লন্ডারিংসহ বিদেশে অর্থপাচারের অভিযোগ রয়েছে এবং দুদকের অনুসন্ধানে এর প্রাথমিক সত্যতাও পাওয়া গেছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twenty + 2 =