নিজেদেরকে নারী মনে করবেন না, অফিসার হিসেবে দাবি করবেন….আইজিপি

0
875

আরিফুল ইসলাম : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড.বেনজীর আহমেদ নারী পুলিশ অফিসারদের উদ্দেশ্যে বলেন, নিজেদেরকে নারী বলে মনে করবেন না । অফিসার হিসেবে দাবি করবেন। এসময় আইজিপি বলেন, গত ১২ বছরে বর্তমান সরকারের অধীনে দেশ অনেক উন্নত হয়েছে। সোমবার (২২ মার্চ) সকালে রাজধানীর রাজারবাগ বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে জেন্ডার রেসপন্সিব পুলিশিং : এন এপ্রোচ অফ বাংলাদেশ পুলিশ এন্ড বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক (বিপিডব্লিউএন) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন। বেনজীর আহমেদ বলেন, এক সময় দারিদ্র্য, অসুখ, নারীরা অশিক্ষা ছিল আমাদের নিত্য সহচর। মানুষের বিভিন্ন সমস্যা ছিলো। অভাব ছিল নিত্যসঙ্গী। আজ দেশ কোথায় এসেছে ? এ যাত্রা সহজ ছিল না। মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে এ উন্নয়নের পেছনে আমাদের শ্রম, ঘাম রয়েছে, প্রতিজ্ঞা, প্রত্যয় রয়েছে। দেশের মানুষ অহর্নিশ পরিশ্রম করেছে। সেই সাথে নারীরা পরিশ্রম করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, জাতি হিসেবে আমরা অনেক দূর এসেছি, আমাদের যেতে হবে বহুদূর। আমাদের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে। তিনি বলেন, ২০০০ সালের পরে যাদের জন্ম তারা এদেশের অনেক ইতিহাস চোখে দেখি নাই, কি মানবিক স্থায়ী ছিল! আজ কোথায় আমরা।

আইজিপি বলেন, দেশকে সামনের দিকে এগিয়ে নেয়ার প্রত্যয় বাস্তবায়নে নারী পুরুষ সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে ১৮ কোটি মানুষের ৩৬ কোটি হাতের সম্মিলিত প্রয়াসে আমাদের উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে। ২০৪১ সালে ধনী দেশে পরিণত হওয়ার মধ্য দিয়ে আমাদেরকে ‘সোনার বাংলার’ গর্বিত বন্দরে উপনীত হবে।

তিনি বলেন, বর্তমান আমাদের দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে উঠেছে। আগে নারীদের শিক্ষা ব্যবস্থা থেকে শুরু করে বিভিন্ন ভাবে পিছিয়ে ছিল, সেই তুলনায় আজকের নারীরা আগামীর ভবিষ্যৎটার ক্ষেত্রে নারীরা বিশেষ অবদান রাখছে। আজ পুলিশের অসংখ্য নারী কাজ করছে। যার জন্য আমরা বাংলাদেশ পুলিশ গর্বিত।

ড. বেনজীর আহমেদ বলেন, ১৯৭১ সালে এদেশের দারিদ্র্যতার কঠোর রূপ দেখেছি খুব কাছ থেকে। এসব দারিদ্র্যতার বিভীষিকাময় ইতিহাস মনে পড়লে এখনও শিহরিত হই। আজ নারীরা দেশের বিভিন্ন স্থানে বিশেষ দায়িত্ব নিয়ে কাজ করে যাচ্ছে। যা এক সময় ছিল খুব কঠিন কাজ। এজন্য বলি এসেছি অনেক দূর যেতে হবে বহুদূর।

তিনি বলেন, এখন থেকে পুলিশের নিয়োগের সংখ্যা নয়, যোগ্যতা নিশ্চিত করা হবে। সেই সাথে নারী পুলিশ কর্মকর্তা নিয়োগে আলাদা নিয়োগ দেওয়া হবে।

আইজিপি বলেন, পুলিশকে আরো আধুনিক করার জন্য আমরা কাজ করে যাচ্ছি ইনশাল্লাহ প্রতিটা সেক্টরেই পুলিশের সেবার মান ঊর্ধ্বে থাকবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

15 − 11 =