র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের দায়িত্ব নিলেন আল মঈন

0
822

আরিফুল ইসলাম । ঢাকা : পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছেন কমান্ডার খন্দকার আল মঈন। 
কমান্ডার খন্দকার আল মঈন, (সি), বিপিএম, পিএসসি, বিএন ২৫ মার্চ ২০২১ তারিখে লিগ্যাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি লেঃ কর্নেল আশিক বিল্লাহ, পিপিএম, এসইউপি, পিবিজিএমএস, এসি এর স্থলাভিষিক্ত হলেন। 
বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
কমান্ডার খন্দকার আল মঈন ৪৫তম বিএমএ লং কোর্সের সাথে বাংলাদেশ নৌ বাহিনীতে কমিশন লাভ করেন। তিনি দীর্ঘদিন নৌ বাহিনীতে ছােট ও মাঝারী বিভিন্ন জাহাজের অধিনায়ক হিসেবে এবং নৌ গােয়েন্দা পরিদপ্তরে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি দারফুর, সুদানে জাতিসংঘ মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়ােজিত ছিলেন। কমান্ডার খন্দকার আল মঈন দেশ ও বিদেশে নৌ বাহিনীর বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তির উপর প্রশিক্ষণ গ্রহণ করেন।
কমান্ডার খন্দকার আল মঈন গত ২৬ ডিসেম্বর ২০১৯ তারিখে প্রেষণে র্যাব ফোর্সসে যােগদান করেন। তিনি র্যাব ফোর্সেস সদর দপ্তরের যােগাযােগ ও এমআইএস উইং এর পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন। তিনি যােগাযােগ ও এমআইএস উইং এর পরিচালক হিসেবে সততা, দক্ষতা ও একনিষ্ঠভাবে দায়িত্ব পালন করে র্যাবের আভিযানিক কর্মকান্ড ত্বরান্বিত করতে বিশেষ ভূমিকা পালন করেছেন। এছাড়াও তার নিদের্শনা, প্রত্যক্ষ তত্ত্বাবধান এবং দীর্ঘ প্রচেষ্টায় প্রয়ােজনীয় হার্ডওয়ার, সফটওয়্যার ও Database এর সমন্বয়ে Onsite Identification and Verification System (olyS) প্রযুক্তি প্রচলন করেন। যার মাধ্যমে অতি দ্রুত সময়ের মধ্যে অপরাধীকে সনাক্ত করা সম্ভবপর। বর্তমানে মাঠ পর্যায়ে ব্যবহারের ফলে আভিযানিক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।
কমান্ডার খন্দকার আল মঈন ইতিপুর্বে ২০০৭ হতে ২০১০ সাল পর্যন্ত র্যাব ফোর্সেস সদর দপ্তরের গোয়েন্দা শাখার উপ-পরিচালক হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। র্যাব ফোর্সসের গােয়েন্দা শাখায় দায়িত্ব পালনকালে তিনি জঙ্গি, চরমপন্থী এবং সন্ত্রাসী গ্রেফতারে প্রশংসনীয় অবদান রেখেছেন। ২১শে আগস্ট ২০০৪ সালে মাননীয় প্রধানমন্ত্রীর উপর গ্রেনেড হামলা মামলার আসামী গ্রেনেডসহ গ্রেফতারে প্রশংসনীয় অলানের জন্য ২০০৯ সালে বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) এ ভূষিত হয়েছেন।
কমান্ডার খন্দকার আল মঈন ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড ষ্টাফ কলেজ (ডিএসসিএসসি) হতে পিএসসি সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি বেসরকারী বিশ্ববিদ্যালয় হতে এমবিএ সম্পন্ন করেন।
কমান্ডার খন্দকার আল মঈন বাংলাদেশ নৌ বাহিনীর বিভিন্ন পরিসরের প্রশিক্ষক, কমান্ড ও স্টাফ অভিজ্ঞতা সম্পন্ন একজন চৌকস অফিসার। তিনি কর্মক্ষেত্রে অত্যন্ত সততা, পেশাদারিত্ব, পারদর্শিতা, উৎকর্ষতা ও বিচক্ষণতার সাথে দায়িত্ব পালন করে সুনাম অর্জন করে আসছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 × three =