জেনে নিন রমজানের গুরুত্ব

0
807

উচ্চারণঃ মান ছ্বমা রমাদ্বানা ইইমানাওঁ ওয়া ইহতিসাবান্ খারাজা মিন যুনুবিহী কাইয়াওমিওঁ ওয়ালাদাত্হু উম্মুহু। ওয়া ফী রিওয়াইয়াতিন্ মান্ ছ্বমা রমাদ্বানা আ্উয়্যালাহু ই’লা আখিরি খারাজা মিন যুনুবিহি কাইয়্যামিওঁ ওয়ালাদাত্হু উম্মুহু। অর্থঃ যেই ব্যাক্তি বিশ্বাস ও আল্লাহর সন্তুষ্টি লাভের আকাংখায় রমজান মাসে রোজা রাখবে, সে ব্যাক্তি এমনিভাবে নিস্পাপ হইয়া যাইবে, যেমনিভাবে মাতৃউদর হইতে জন্ম হইবার পর নিস্পাপ ছিল। আর এক রেওয়ায়েতে আছে যে, যেই ব্যাক্তি রমজান মাসের রোজা প্রথম হইতে শেষ পর্যন্ত সঠিক ভাবে পালন করবে সেই ব্যাক্তি গুনাহ হইতে এমনিভাবে নিস্পাপ হইয়া যাইবে, যেমনিভাবে সে মাতৃগর্ভ হইতে ভুমিষ্ট হইবার দিন নিস্পাপ ছিল। আর এক হাদীসে বর্ণিত হইয়াছে :

উচ্চারণঃ ইয়া যায়া রমাদ্বানা ফুতিহাত্ আব্ওয়াবুল জান্নাতি ওয়া গুল্লিকাত আব্ওয়াবুন নারি ওয়া ছুফ্ফাদ্বতিশ শাইয়াত্বীন। অর্থ: “যখন রমজান মাস আগমন করিয়া থাকে, তখন জান্নাতের দরজা খুলিয়া দেওয়া হয় এবং জাহান্নামের দরজা বন্ধ করিয়া দেওয়া হয়। আর শয়তানকে বাঁধিয়া রাখা হয়।” অন্য আরও এক হাদীসে বর্ণিত হইয়াছে:

উচ্চারণঃ ইন্না আব্ওয়াবাল্ জান্নাতি ওয়া আব্ওয়াবাস্ সামায়ি লাতুফ্তাহুল আউয়্যালি লাইলাতিম্ মিন্ শাহরি রমাদ্বানা ওয়া লা-তুগলাকু ইল্লা আখিরি লাইলাতিন্। অর্থঃ “নিশ্চয়ই রমজান মাসের প্রথম রাত্রিতেই জান্নাত ও আসমান সমূহের দরজা সমূহ উন্মুক্ত করা হইয়া থাকে, এবং উহা মাস শেষ না হওয়া পর্যন্ত বন্ধ করা হইবে না।”

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

nineteen + 12 =