হবিগঞ্জ জেলার,লাখাইয়ে ভূমিহীনদের তালিকায় লাখপতি

0
652

হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃ লাখাইয়ে ভূমিহীনদের জন্য বন্দোবস্তকৃত খাসজমিতে নাম পেল লাখপতি পিন্টু সরকার,৩০,সরকার ঘোষিত আশ্রায়ণ প্রকল্পের আওতায় ১নং  লাখাই ইউনিয়নের রুহিতনসী মৌজায় ৩০টি অসহায় ও ভূমিহীন পরিবারের জন্য ৩ একর সরকারি খাসজমির  বন্দোবস্ত করা হয়েছে। এতে অসহায় ভূমিহীনদের তালিকায় রয়েছে এলাকার চিহ্নিত লাখপতি পিন্টু সরকারের নাম। এ নিয়ে জনমনে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ বিষয়ে তালিকা প্রণয়ন কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। এ প্রতিবেদকের সরেজমিন অনুসন্ধানে বের হয়ে এসেছে একাধিক বাড়ির,মালিক রয়েছেন পিন্টু সরকার। স্বজন গ্রামের টাউনশিপে সরকারি ভবনে করছেন মুদিমালের ব্যবসা। সেই সাথে আছে উপজেলা সাব রেজিস্ট্রার অফিসে তার মায়ের বদৌলতে পাওয়া ঝাড়ুদারের চাকুরি,শুধু তাই নয়, স্বজনগ্রামের ৩০৪৪ নং দাগে ৪ শতাংশ জমিতে রয়েছে তার আনুমানিক ৬ লক্ষ টাকা ব্যয়ে আধাপাকা বিল্ডিং। স্বজন গ্রামের গুপ্তহাটিতে পাওয়া গেছে  তার পৈতৃক ভিটার সন্ধান। সেখানেও রয়েছে তার সাবেক দাগ নং ১৮৬০ ও সাবেক ১৮৬১ নং দাগে ৮ শতক জমি।

যা তিনি ভূমিহীন তালিকায় নাম পাওয়ার পর একই আজগর আলীর ছেলে ফরিদ মিয়ার কাছে বিক্রি করে ক্রয় করেছেন ৪ শতাংশের বাড়ি। স্থানীয়দের অভিযোগ, পৈতৃক ভিটা থাকা সত্ত্বেও  সে ভূমিহীনের তালিকায় নাম পেয়েছে রেজিস্ট্রার অফিসে ঝাড়ুদার হিসেবে কাজ করার সুবাদে।

সরকার যে দলিল ভূমিহীন হিসেবে প্রদান করেছেন সেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে তথ্য গোপন করে জায়গা পেলে ৯৯ বছরের জন্য প্রাপ্ত মালিকানা স্বত্ব বাতিল হয়ে যেতে পারে। এমনকি আইনানুগ ব্যবস্থা ও নিতে পারে সংশ্লিষ্ট প্রশাসন।

কিন্তু, ভূমিহীনদের তালিকায় পিন্টু সরকারের নাম থাকায় প্রশাসনের বিরুদ্ধেও নানা প্রশ্ন উঠেছে। এমতাবস্থায় তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন স্থানীয়রা,এ বিষয়ে পিন্টু সরকারের সাথে যোগাযোগ করা হলে তিনি জমি বিক্রির অভিযোগ অস্বীকার করেন।

নিজের দুইটি বাড়ির বিষয়ে জানতে চাইলে তিনি জানান, ভূমিহীন হিসেবে নাম পাওয়ার পর তিনি নতুন বাড়ি কিনেছেন । ভূমিহীন হিসেবে নাম পাওয়ার আগে আপনার কি পৈতৃক ভিটা ছিল? এমন প্রশ্ন করলে কৌশলে এড়িয়ে যান তিনি,

এ ব্যাপারে লাখাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াছিন আরাফাত রানা জানান, অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে, উপজেলা সহকারী কমিশনার ভুমি কমকর্তারা আর কত তদন্ত করবেন আপনাদের ভুমি অফিসে তদন্তের নামে যা হচ্ছে সেটা সাধারণ মানুষ জানেন, এখন ও মানুষ আপনাদেরকে বিশ্বাস করে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

17 − 12 =