৩০০ টাকার তরমুজ ৬০০ টাকা, স্বপ্নকে জরিমানা

0
2231

নিজস্ব প্রতিবেদক: বেশ কিছুদিন ধরে দেশের তাপমাত্রা ৪০ ডিগ্রির আশেপাশে ঘুরছে, বইছে মৃদু থেকে মাঝারি দাবদাহ। ফলে চলতি গরম মৌসুমের জনপ্রিয় দেশীয় ফল তরমুজের দাম দুই-তিনগুণ বাড়িয়ে দিয়েছে একটি সিন্ডিকেট। পবিত্র রমজানে তরমুজের লাগামহীন বাজার মূল্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। এমতাবস্থায় দেশের বিভিন্ন জায়গায় অভিযান শুরু করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর অংশ হিসেবে গত বুধবার (২৮ এপ্রিল) সুপার শপ স্বপ্নের সিলেট উপ-শহর শাখায় অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৩০০ টাকার তরমুজ ৬০০ টাকায় বিক্রি করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয় প্রতিষ্ঠানটিকে।

র‍্যাব-৯ এর সহায়তায় চালানো অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ। তার সঙ্গে ছিলেন সংস্থাটির আরেক সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদ।

অভিযান শেষে শ্যামল পুরকায়স্থ সাংবাদিকদের বলেন, ৬৮ টাকা কেজি দরে তরমুজ বিক্রি করছিল স্বপ্নের এই শাখা। এতে একটি বড় তরমুজের দাম ৬০০ টাকার মতো হয়।

প্রতিষ্ঠানটির ক্রয় রশিদ যাচাইয়ে পাওয়া তথ্যের বরাত দিয়ে তিনি জানান, এমন প্রতিটি তরমুজ আড়ৎ থেকে কেনা হচ্ছে ৩০০ টাকায়। পিস হিসাবে কেনা ফলটি কেজি হিসেবে বেশি মূল্যে বিক্রি করায় দ্বিগুণ মুনাফা করছে স্বপ্ন।

এমন কর্মকাণ্ডের জন্য ২০ হাজার টাকা জরিমানা করার কথা জানিয়ে শ্যামল পুরকায়স্থ বলেন, সেইসঙ্গে এ ধরনের কাজ থেকে ভবিষ্যতে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। এটি অন্যান্য প্রতিষ্ঠান ও অসাধু ব্যবসায়ীদের জন্য সতর্কবাণী।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 + 3 =