রেলপথমন্ত্রীর সাথে জার্মান রাষ্ট্রদূতের সাক্ষাৎ:রেলওয়েতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ

0
520

অপরাধ বিচিত্রা ডেস্ক: রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এমপি এর সাথে রেলভবনে তার দপ্তরে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত Peter Fahrenholtz সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে রেলওয়েতে যশোরের নাভারন থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করতে আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও বাংলাদেশ রেলওয়েতে জার্মানি বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতেও আগ্রহ দেখান।

                রেলপথ মন্ত্রী রেলওয়ের বর্তমান অবস্থান তুলে ধরে বলেন বর্তমান সরকার রেলখাত কে অধিক গুরুত্ব দিয়েছে। ২০১১ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন।

                মন্ত্রী বলেন একটি দেশের সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। রেলওয়েতে অনেকগুলো প্রকল্প বর্তমানে চলমান আছে জানিয়ে তিনি বলেন কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে।  পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হচ্ছে। এছাড়া যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ সহ অনেক প্রকল্প চলমান আছে।

              রেলপথ মন্ত্রী আর‌ও বলেন, বেশিরভাগ সিঙ্গেল লাইন কে ডাবল লাইনে এ রুপান্তর করার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া মিটারগেজ গুলোকে ডুয়েল গেজ এ  রূপান্তর করা হচ্ছে। সারাদেশের জেলাগুলোকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে।

              রেলপথমন্ত্রী জার্মান রাষ্ট্রদূত কে জার্মানির উচ্চ প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান। এছাড়াও জার্মানিতে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার জন্য অনুরোধ জানান। অনুরোধের প্রেক্ষিতে রাষ্ট্রদূত বিনিয়োগসহ প্রশিক্ষণের বিষয়টি বিবেচনা করে দেখবেন বলে আশ্বাস দেন।

            রাষ্ট্রদূতের সাক্ষাৎ কালে সাতক্ষীরা-২ এর  সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা,  বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

nine + 18 =