ভার্চুয়াল সম্মেলনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

0
475

কাজি আরিফ হাসানঃ করোনা সংক্রমণ পরিস্থিতি যদি নিয়ন্ত্রণে থাকে তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি । তবে পরিস্থিতি সাভাবিক না থাকলে মানুষের স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে ফেলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়তো সম্ভব হবে না। শিক্ষামন্ত্রী গত ২৯ মে শনিবার ভার্চুয়াল সম্মেলনে এ কথা বলেন । সম্মেলনের সময় তিনি জানান, বর্তমান সরকার কোনো আন্দোলনের মুখেই জনগণের জীবন ঠেলে দেবে না। শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ব্যাপারে সরকারের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে। পরিস্থিতি সাখাবিক থাকলে সার্বিক বিবেচনা করে যথাসময়ে স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। তবে গত ২৭ মে বৃহস্পতিবার  শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা এক নির্দেশনায় বলা হয়েছিল, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী ১৩ জুন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এবং শিক্ষা কার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের নির্দেশনায় জানায়, তবে করোনা সংক্রমণ থেকে শিক্ষার্থীদের নিরাপদ রাখার জন্য পূর্বের ধারাবাহিকতায় সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে আগামী ১২ জুন পর্যন্ত । এ সময়ে নিজেদের এবং অন্যদের করোনা সংক্রমণ থেকে নিরাপদ রাখার জন্য  ছাত্র-ছাত্রীরা নিজেদের বাসায় অবস্থান করবে।তবে শিক্ষার্থীরা বাসায় থেকে  টেলিভিশন ও অনলাইন শিক্ষা কার্যক্রমের সাথে সমপ্রিক্ত থাকবে।

নির্দেশনায় আরও বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন শিক্ষার্থীদের বাসায় অবস্থানের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি গত ২৬ মে বুধবার  ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান, আগামী ১৩ জুন থেকে এসএসসি ও এইচএসসি পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। কিন্তু  বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার বিষয়টি নির্ভর করছে করোনার টিকার আওতায়  শিক্ষক-শিক্ষার্থী সবাইকে আনার পর। শিক্ষামন্ত্রী  আরো জানান, ১২ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকছে, ১৩ জুন থেকে সেগুলো খুলে দেওয়া হচ্ছে।

মন্ত্রী  বলেন, যদি ১৩ জুন স্কুল-কলেজগুলো খুলে দিতে পারি সেক্ষেত্রে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থীদের প্রাধান্য দেওয়া হবে আগে। সপ্তাহের ৬ দিন ক্লাসে আসবে হয়তো শিক্ষার্থীরা ।এদিকে ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা ছুটির দিন ব্যাতিত বাকি দিনগুলোতে তাদের ক্লাসে আসতে হবে।

শিক্ষামন্ত্রী সর্ব শেষ বলেন যদি শিক্ষাপ্রতিষ্ঠান অনুকুলে থাকে আর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয় তাহলে প্রতিটা শিক্ষার্থী ও শিক্ষকদের সবাইকে স্বাস্থ্য বিধি মেনেই শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ করতে হবে এবং শিক্ষার্থীদের টিকা দেওয়ার ব্যবস্থাও সরকার করছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

11 + seven =