ঢাকা ইপিজেড এর শ্রমিক জেসমিন বেগম এর হত্যাকান্ডের বিচার চাই: টিইউসি

0
148

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)’র সভাপতি সহিদুল্লাহ চৌধুরী ও সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান এক বিবৃতিতে ঢাকা ইপিজেড এর লেনী ফ্যাশন কারখানায় বকেয়া পাওনার দাবীতে আন্দোলনরত শ্রমিকদের উপর পুলিশের হামলা ও গুলিবর্ষণে শ্রমিক জেসমিন বেগম হত্যাকান্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, চলতি বছরের ২৫ জানুয়ারি মালিক কর্তৃপক্ষ বেআইনিভাবে ঢাকা ইপিজেড এর লেনী ফ্যাশন কারখানা বন্ধ করে দেয়। কারখানার শ্রমিকরা কারখানা চালু ও তাদের প্রাপ্য বকেয়া মজুরির দাবীতে বেপজাসহ বিভিন্ন দপ্তরে আবেদন করলেও কোন ফলাফল না পেয়ে তারা শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করে আসছিল।  গতকালও কারখানার সামনে শ্রমিকদের শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালনকালে পুলিশের অতর্কিত হামলা ও গুলিবর্ষণে অর্ধশতাধিক শ্রমিক গুলিবিদ্ধ ও আহত হয়।

গুলিবিদ্ধ জেসমিন বেগম ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। নেতৃবৃন্দ বলেন, দৃষ্টান্তমূলক বিচার না হওয়ার কারণে সাম্প্রতিক কালে আন্দোলনরত শ্রমিকদের উপর গুলিবর্ষণ সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে এই হত্যাকান্ডে জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি, আহতদের সুচিকিৎসা ও  শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য সরকারের কাছে জোর দাবী জানান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

17 + 15 =