সরকারি সহায়তা বাড়ানোর দাবিতে রংপুরে হরিজনদের মানববন্ধন

0
163

আজ ১৫ই জুন মঙ্গলবার, সকাল ১১টায় হরিজন অধিকার আদায় সংগঠন,রংপুর এর উদ্যোগে  রাষ্ট্রীয়ভাবে হরিজন জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি,বয়স্ক,বিধবা, প্রতিবন্ধী ভাতা ৫০০০/-টাকা ও পর্যাপ্ত সংখ্যক ভাতা প্রদানের দাবিতে রংপুর শহর সমাজসেবা কার্যালয় সামনে মানববন্ধন- সমাবেশ অনুষ্ঠিত হয়।উক্ত সমাবেশে রাজু বাসফোরের  সঞ্চালনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি  সুরেশ বাসফোর। বক্তব্য রাখেন হরিজন অধিকার আদায় সংগঠন এর সাধারণ সম্পাদক সাজু বাসফোর, বয়স্ক মহিলা ছটিয়া রানী,শিক্ষার্থী হৃদয় হরিজন, সংগঠনের সদস্য শাকিল বাসফোর,জ্যোতি রানী,জয় বাসফোর প্রমুখ।বক্তারা বলেন -বৈশ্বিক করোনা ভাইরাসের সংক্রমণে জন-জীবনে সংকট

 নেমে আসছে।সবচেয়ে মানবেতর জীবন-যাপন করছে দেশের অনগ্রসর পিছিয়ে পড়া হরিজন জনগোষ্ঠী।কাজ না থাকার কারনে পারিবারিক অর্থনৈতিক সংকটে পড়ে অনেক শিক্ষার্থীরা স্কুল- কলেজের বেতন ফি দিতে পারছেন না, ফলে তারা শিক্ষা থেকে ঝড়ে পড়ছেন।

শিক্ষা অর্জনে অর্থ বাধা হয়ে দাঁড়িয়েছে।তাই ছাত্ররা পরিবারের সংসার চালাতে কাজের সন্ধানে বের হচ্ছে।অন্যদিকে বিপাকে পরেছেন বৃদ্ধ  মানুষেরা ।এই সংকটময় মুহূর্তে বেচে থাকার তাগিদে এই বৃদ্ধ বয়েসেও তাদের কাজ করতে হচ্ছে।ভালো নেই সম্বলহীন বিধবা নারীরা। কাজের অভাবে দরিদ্রতার কারনে সংসার নিয়ে মানবেতর দিন কাটাচ্ছেন এ সকল নারীরা।

আরো বলেন সমাজসেবা কার্যালয় থেকে যে কয়জন শিক্ষা বৃত্তি ও বয়স্ক ভাতা পান তা যতসামান্য।যা মোট শিক্ষার্থী,বয়স্কদের সংখ্যার তুলনায় খুব কম।এ পর্যন্ত বিধবা নারীরা কোন বিশেষ ভাতা পায়নি।হরিজন জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে সরকারি সহায়তা বাড়ানো ও বিশেষ পরিকল্পনা গ্রহণ করার দাবি জানান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

sixteen + three =