তালেবানের অভিযানে পালাচ্ছে আফগান সেনারা

0
212

আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটের সদস্যদের বিদায়ে দেশটির উত্তরাঞ্চলে তালেবানের অগ্রযাত্রা রাতারাতি নতুন মাত্রা পেয়েছে। মার্কিন জোটের সঙ্গে আফগান নিরাপত্তাবাহিনীর সদস্যরাও ওই অঞ্চল থেকে পালিয়ে যাওয়ায় সেখানকার বেশ কয়েকটি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, তালেবানের অভিযানের মুখে আফগান নিরাপত্তা বাহিনীর অনেক সদস্য সীমান্ত পেরিয়ে প্রতিবেশী তাজিকিস্তানে পালিয়েছেন। এক বিবৃতিতে তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি বলেছে, ‘তালেবানের যোদ্ধারা সীমান্ত অভিমুখে এগিয়ে আসায় আফগানিস্তানের বাদাখাশান প্রদেশের সীমান্ত পেরিয়ে আফগান সামরিক বাহিনীর ৩ শতাধিক সদস্য তাজিকিস্তানে ঢুকেছে। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আফগান সৈন্যরা সীমান্ত অতিক্রম করে।’ বাদাখাশানের প্রাদেশিক পরিষদের সদস্য মোহিব-উল রহমান বলেছেন, সাম্প্রতিক দিনগুলোতে উত্তর-পূর্বাঞ্চলের বাদাখাশান প্রদেশের বেশিরভাগ এলাকা কোনও ধরনের সশস্ত্র লড়াই ছাড়াই দখলে নিয়েছে তালেবান। সরকারি সৈন্যদের দুর্বল মনোবলের কারণে তালেবান এই সাফল্য পেয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। রহমান বলেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে কোনও ধরনের লড়াই ছাড়াই বেশিরভাগ জেলার নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে গেছে। গত তিনদিনে ১০টি জেলা তালেবানে নিয়ন্ত্রণে নিয়েছে; এর মধ্যে ৮টিতেই কোনও লড়াই হয়নি।’

তিনি বলেছেন, ‘শত শত আফগান সৈন্য, পুলিশ এবং গোয়েন্দা সদস্য তাদের সামরিক তল্লাশি চৌকিতে তালেবানের কাছে আত্মসমর্পণ করেছেন এবং বাদাখশানের প্রাদেশিক রাজধানী ফাইজাবাদে পালিয়ে গেছেন।’

ফাইজাবাদের আশপাশের এলাকায় শক্তি জোরদারের পরিকল্পনায় সকালের দিকে একটি নিরাপত্তা বৈঠক অনুষ্ঠিত হলেও প্রদেশের জ্যেষ্ঠ কিছু কর্মকর্তা শহর ছেড়ে রাজধানী কাবুলে চলে গেছেন বলে জানিয়েছেন মোহিব-উল রহমান।

তালেবানের সাবেক ঘাঁটি কান্দাহার প্রদেশের প্রধান একটি জেলার নিয়ন্ত্রণও হারিয়েছে আফগান সামরিক বাহিনী। দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, রাতভর সেখানে সামরিক বাহিনীর সঙ্গে লড়াইয়ের পর জেলাটি দখলে নিয়েছে তালেবান।

মার্কিন এবং ন্যাটো জোটের সৈন্যরা কাবুলের কাছের আন্তর্জাতিক প্রধান সামরিক ঘাঁটি বাগরাম ছেড়ে যাওয়ার মাত্র দু’দিন পর কান্দাহার প্রদেশের দক্ষিণের পানজওয়াই জেলার পতন ঘটেছে তালেবানের হাতে। বাগরাম ঘাঁটি থেকে গত ২০ বছর ধরে আফগানিস্তানে তালেবান এবং এর মিত্র আল-কায়েদার বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছিল মার্কিন ও ন্যাটো জোট।

আফগানিস্তানের কান্দাহার প্রদেশ তালেবানের তীর্থস্থান; ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের আগ্রাসনে ক্ষমতাচ্যুত হওয়ার আগে পর্যন্ত সেখানকার শাসনকার্য পরিচালনা করেছিল তালেবান। পানজওয়াই জেলার গভর্নর হাস্তি মোহাম্মদ বলেছেন, রাতভর আফগান বাহিনী এবং তালেবানদের মধ্যে সংঘর্ষ হয়েছে। যার ফলে সরকারী বাহিনী ওই এলাকা থেকে পিছু হটেছে।

ফরাসী বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেছেন, জেলা পুলিশের সদরদফতর এবং গভর্নরের কার্যালয় ভবন দখলে নিয়েছে তালেবান। পানজওয়াই জেলার পতনের বিষয়টি নিশ্চিত করেছেন কান্দাহারের প্রাদেশিক পরিষদের প্রধান সৈয়দ জান খাকরিওয়াল। তবে সরকারি বাহিনী ইচ্ছাকৃতভাবে প্রত্যাহার করা হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। সূত্র: এএফপি, এপি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

one × three =