Site icon Aparadh Bichitra

ঢাকা উত্তরের আশকোনা শিয়ালডাঙ্গায় কোরবানি পশুর হাটে আসতে শুরু করেছে বিভিন্ন এলাকা থেকে পশু

কাজি আরিফ হাসানঃ রাজধানীতে হাট চলবে ২১ জুলাই পর্যন্ত। এ বছর ঢাকার ১৯ টি স্থানে বসতে যাচ্ছে কোরবানির পশুর হাট। ইতিমধ্যে ঢাকা সিটির উত্তরের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর চত্বর, আশকোনা আশিয়ান সিটি সংলগ্ন শিয়ালডাঙ্গায় এক বিরাট কোরবানির পশুর হাট শুরু হয়েছে। এ পশুর হাট সম্পর্কে উত্তরের মেয়র আতিকুল ইসলাম সাংবাদিদের জানান রাজধানীর প্রতিটা পশুর হাটে যথেষ্ট নিরপত্তার ব্যবস্থা রাখা হয়েছে এবং স্বস্থ্যবিধি ব্যবস্থাও কঠোর করা হয়েছে।

তিনি আরো জানান ইতিমধ্যে অনলাইনেও ক্রেতাদের সাড়া পাওয়া যাচ্ছে, অনলাইনে প্রায় দেড় লাখেরও বেশি পশু বিক্রয় হয়েছে। এদিকে সরেজমিনে তথ্য মেলে উক্ত পশুর হাট রাজধানীর দ্বিতীয় বৃহত্তম হাট শিয়ালডাঙ্গায় বলে তথ্য মেলে। এই পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের সুবিধা সম্পর্কে ইজারাদার ও হাট কমিটির মোঃসোহেল রেজা সাংবাদিককে জানান, এই হাটে সার্বক্ষণিক সিসি ক্যামেরারয় মনিটরিং হচ্ছে,আছে প্রশাসনে কঠোর নিরাপত্তার ব্যবস্থা, হাটে বসানো হয়েছে জাল টাকা সনাক্ত মেশিন।

এই পশুর হাটে আছে স্বাস্থ্য বিধি মেনে চলার ব্যবস্থা সেই সাথে আছে দুরদুরান্ত থেকে পশু নিয়ে যারা আসবেন তাদের সার্বিক সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে সে সাথে তাদের থাকা-খাওয়ার সুব্যবস্থা।এই হাটে পশুর ডাক্তারেরও ব্যবস্থা আছে,তিনি আরও জানান এই হাটে আরেকটি সু-ব্যবস্থা আছে সেটা হলো সার্বক্ষণিক ব্যাংকিং সুব্যবস্থা।ইতিমধ্যে ঢাকার বাহির থেকে কোরবানির পশু(গরু,ছাগল,ভেড়া) আসা শুরু হয়েছে।

তবে এ তথ্যও জানা যায় এবছর পশু ক্রয়ে হাশিল শতকরা ৫ টাকা হারে হাশিল । হাটের ইজারা আরও জানান আমারা চেষ্ঠা করবো এই পশুর হাটে  যেনো কোন অপ্রিতিকর ঘটনা না ঘটে, প্রশাসনের পাশাপাশি ভলানটিয়ারাও কাজ কাজ করছে।

উত্তরে আশিয়ান সিটি সংলগ্ন শিয়ালডাঙ্গা,মৈনারটেকসহ রাজধানীর ১৯ টি স্থানে কোরবানি পশুর হাট বসবে বলে জানা গেছে।