বিইউএফটি-ইপিবি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তৈরী পোশাক খাতে দক্ষ জনশক্তির ঘাটতি পূরণ হবে

0
347

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি,এমপি বলেছেন, তৈরী পোশাক খাতে দক্ষ জনশক্তির বিপুল চাহিদা রয়েছে। চাহিদা মোতাবেক দেশে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি পাওয়া যায় না। বিদেশীকর্মীরা আমাদের ম্যানেজমেন্টর এ ঘাটতি পূরণ করে। ম্যানেজমেন্ট পরিচালনার জন্য আমাদের দেশেই দক্ষ জনশক্তি সৃষ্টি করা সম্ভব। তৈরী পোশাক খাতের উদ্যোক্তরা এ উদ্দেশ্যকে সামনে রেখে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি(বিইউএফটি) গড়ে তোলেন। এ প্রতিষ্ঠানটি আমাদের জন্য খুবই সম্ভাবনাময়। এখানে শিক্ষা প্রদানের মাধ্যমে আমাদের ম্যানেজমেন্টের  প্রয়োজনীয় দক্ষ জনশক্তি তৈরী করা সম্ভব। বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় দেশের রপ্তানি বৃদ্ধির জন্য সবসময় কাজ করে যাচ্ছে। রপ্তানি বৃদ্ধিতে যে সকল খাতের সহযোগিতা প্রয়োজন, তা সরকার প্রদান করবে। তৈরী পোশাক খাতকে শক্ত ভিত্তির উপর দাঁড় করাতে প্রয়োজনীয় সবকিছু করবে সরকার। বাণিজ্যমন্ত্রী আজ (২৯ জুন) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত তৈরী পোশাক শিল্পে কর্মরত মিড-লেভেল ম্যানেজার/কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রফেশনাল ডিপ্লোমা কোর্স চালুর লক্ষ্যে রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি এর মধ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেছেন, তৈরী পোশাক বাংলাদেশের অন্যতম রপ্তানি খাত। আমাদের রপ্তানির প্রায় ৮৪ ভাগ আসে তৈরী পোশাক খাত থেকে। আশা ছিল ২০২১ সালের মধ্যে এ খাতের রপ্তানি ৫০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা। করোনার কারনে তা সম্ভব হচ্ছে না। আশা করা যায় আগামী ২০২৪-২৫ সালে এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।

উল্লেখ্য, এ চুক্তির আওতায় বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি(বিইউএফটি) গার্মেন্টস বিনেস ম্যানেজম্যান্ট, ইন্ডাষ্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যান্যুফ্যাক্টারিং সিসটেম, সাপলাই চেইন ম্যানেজমেন্ট এ তিনটি বিষয়ে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রাম করবে।

প্রতিটি কোর্সে ৩৫ জন করে মোট ১০৫ জন প্রশিক্ষার্থী এ কোর্স সম্পন্ন করার সুযোগ পাবেন। প্রতি কোর্সের মেয়াদ হবে ৬ মাস। বিজিএমইএ এবং বিকেএমইএ এ কোর্সের জন প্রয়োজনীয়  শিক্ষার্থী সিলেকশন করবে। বাণিজ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় অর্থ সহায়তা প্রদান করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষের উপস্থিতিতে চুক্তিতে স্বাক্ষর করেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর পক্ষে মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এবং বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি এর পক্ষে ড. প্রফেসর ইঞ্জিনিয়ার মো. আইয়ুব নবী খান।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর বাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান,

এফবিসিসিআই এর সহসভাপতি এম এ মোমেন, বিকেএমইএ এর ১ম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম এবং বিইউএফটি এর বোর্ড অফ ট্রাষ্টিজ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোজাফ্ফর উদ্দিন সিদ্দিক। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five × five =