‘সেলফ সেন্সরশিপ’ অনুশীলনে সংবাদপত্রকে বাধ্য করছে ………আ স ম রব

0
618

ডিজিটাল নিরাপত্তা আইন:‘সেলফ সেন্সরশিপ’ অনুশীলনে সংবাদপত্রকে বাধ্য করছে। দুর্নীতি, অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের খবর প্রকাশ করার কারণে সাংবাদিক, ফটোগ্রাফার কার্টুনিস্ট এবং অন্য সমালোচকদের গ্রেপ্তার করে ত্রাসের এক ভয়ঙ্কর পরিবেশ সৃষ্টির মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতা হরণ করে উদ্বেগজনক অবস্থার সৃষ্টি করা হয়েছে। এসব কারণে সংবাদপত্রকে ‘সেলফ সেন্সরশিপ’ অনুশীলন করতে বাধ্য করছে। এ ধারা অব্যাহত থাকলে সমাজ থেকে সত্য নির্বাসিত হবে এবং ভয়ংকর সমাজের উদ্ভব ঘটবে যা কারো কাঙ্ক্ষিত নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের সমালোচনা করায় কারাগারের মাঝেই লেখক মুশতাক আহমেদকে মৃত্যুবরণ করতে হয়।

‘ডিজিটাল নিরাপত্তা আইন’ প্রয়োগ করে গত তিন বছরে এক হাজারের বেশি লোককে গ্রেফতার করা হয়েছে। মানবাধিকার রক্ষায় রাষ্ট্র প্রতিনিয়ত ব্যর্থ হচ্ছে। গুম নির্যাতন এবং গ্রেফতারের শিকার হওয়া সাংবাদিকগণ কোনোক্রমে বেঁচে গেলে সমগ্র জীবন তাদের কথা রুদ্ধ হয়ে যাচ্ছে , বেঁচে থেকেও শ্বাসরুদ্ধকর ও অনিরাপদ পরিবেশে জীবন যাপন করতে হচ্ছে। মত প্রকাশের স্বাধীনতা ক্রমেই সংকুচিত হচ্ছে। সত্য বিহীন, অধিকার বিহীন ও আইনের শাসন বিহীন একটি সমাজ কত ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তা কল্পনাও করা যায় না। তাই  ভবিষ্যৎ সমাজ বিনির্মাণের প্রয়োজনেই অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল বা সংশোধন করতে হবে।

সমাজের সকল অংশের মানুষকে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল কালাকানুন বাতিলে বাধ্য করে নৈতিক ও মানবিক সমাজ বিনির্মাণ করতে হবে। জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডির খুলনা বিভাগীয় সমন্বয় কমিটির ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে দলের সভাপতি আসম আবদুর রব উপরোক্ত বক্তব্য প্রদান করেন। 

খুলনা বিভাগের সমন্বয়ক ও দলের সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন দলের যুগ্ম সম্পাদক লোকমান হাকিম এবং আলোচনা সভাটি ভার্চুয়ালি সফল করার লক্ষে সার্বিক সহযোগিতা করছেন ব্যারিস্টার ফারাহ খান। আজকের সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে যুক্ত হন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সহ-সভাপতি বেগম তানিয়া রব, কার্যকরী সাধারণ সম্পাদক জনাব শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এবং খুলনা বিভাগের দায়িত্বে নিয়োজিত সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন।

সভায় সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন বিভাগীয় নেতৃবৃন্দ যথাক্রমে কেন্দ্রীয় সহ-সভাপতি ও যশোর জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মশিউর রহমান, সহ-সভাপতি ও মাগুরা জেলা সভাপতি এম এ আউয়াল, আবদুল লতিফ খান, বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক, মফিজুল ইসলাম মফি, সৈয়দ বিপ্লব আজাদ, ফকির শওকত, নীল রতন মিস্ত্রি, জিল্লুর রহমান, মহুয়া মঞ্জুর কুদরত, কাবুল হোসেন প্রমুখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

seventeen + 6 =