৬দফা চুক্তি বাস্তবায়নের দাবিতে রংপুরে ফুলবাড়ি দিবস পালন

0
372

গত ২৬ আগষ্ট,  বৃহস্পতিবার, সকাল ১০টায় ২৬আগষ্ট ফুলবাড়ি দিবস উপলক্ষে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি, রংপুর জেলার উদ্যোগে ফুলবাড়ি চুক্তির ৬দফা দাবির পূর্ণ বাস্তবায়ন ও বড়পুকুড়িয়ার কয়লা, মধ্যপাড়ার পাথর লুটপাটকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রংপুরের প্রেসক্লাব চত্ত্বর হতে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত মিছিল করে, পুস্পমাল্য অর্পণ করা হয়। সংক্ষিপ্ত সমাবেশ পরিচালনা করেন  সিপিবি, রংপুর জেলা সদস্য রাতুজ্জামান রাতুল।বক্তব্য রাখেন, বাসদ(মার্কসবাদী), রংপুর জেলার সমন্বয়ক ও তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, রংপুর জেলার সদস্য সচিব কমরেড আনোয়ার হোসেন বাবলু,বাসদ, রংপুর জেলার সমন্বয়ক কমরেড আব্দুল কুদ্দুস, সিপিবি, রংপুর জেলার সদস্য সাজিদুজ্জামান সাজু, বিজ্ঞান চেতনা পরিষদ, রংপুর জেলার সদস্য লিপি দেবগুপ্ত প্রমুখ। 

বক্তারা বলেন, ২০০৬সালে দিনাজপুর জেলার ফুলবাড়িতে এশিয়া এনার্জির উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি বাস্তবায়নের প্রতিবাদে ফুলবাড়িতে গণআন্দোলন সংঘটিত হয়।

প্রান-প্রকৃতি ও জাতীয় সম্পদ রক্ষার আন্দোলনে পুলিশ, আর্মি টিয়ারগ্যাস নিক্ষেপ ও নির্বিচারে জনগণের উপর গুলিবর্ষণ করে। তৌহিদ, আমিন ও সালেকিন নামে তিন নিহত ও শত শত মানুষ আহত হয়। আন্দোলনের চাপে ৬দফা দাবি বাস্তবায়নের চুক্তি করা হয়।

সে সময় বিএনপি এবং আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ৬দফা চুক্তি বাস্তবায়নের নানান প্রতিশ্রুতি দিয়েছে কিন্তু আজ ১৫বছর পার হলেও তার বাস্তবায়ন হয়নি। তাই বক্তারা দেশীয় সম্পদ রক্ষা ও তেল-গ্যাস-খনিজ সম্পদ লুটপাটকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনে এগিয়ে আসার আহ্বান জানান। 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

7 + 15 =