তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিলেও পানশির দখলে আসেনি

0
231

আফগানিস্তানের পানশির উপত্যকায় তালেবান যোদ্ধাদের সঙ্গে স্থানীয় মিলিশিয়া বাহিনী ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) তুমুল লড়াই অব্যাহত রয়েছে। স্থানীয় বাহিনীকে হটিয়ে বেশ কিছু এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে তালেবান। তালেবানের ভাষ্য মতে, তাদের হামলায় এনআরএফ–র ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে, এনআরএফ বলছে অন্য কথা। তাদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, উপত্যকার সব প্রবেশ পথ তাদের নিয়ন্ত্রণে রয়েছে এবং হামলায় অনেক তালেবান যোদ্ধা নিহত হয়েছে। গত শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এসব খবর জানিয়েছে। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিলেও একমাত্র পানশিরই তাদের দখলে আসেনি। ধারণা করা হচ্ছে কয়েক হাজার তালেবানবিরোধী যোদ্ধারা সেখানে জড়ো হয়ে প্রতিরোধ গড়ে তুলেছেন।

এই প্রতিরোধ ফ্রন্টে রয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ, আফগান নিরাপত্তাবাহিনীর সাবেক কর্মকর্তা ও স্থানীয় মিলিশিয়ারা। ফ্রন্টে নেতৃত্বে রয়েছেন স্থানীয় আদিবাসী নেতা আহমদ মাসুদ। এই সংঘর্ষ শুরুর আগে অবশ্য দুই দলের মধ্যে আলোচনার খবর সামনে এসেছিল।

এ বিষয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানান, দুই দলের আলোচনা ব্যর্থ হওয়ার পর তালেবান যোদ্ধারা উপত্যকায় প্রবেশ করতে শুরু করে। অন্যদিকে, ফ্রন্টের মুখপাত্র ফাহিম দাশতি বলেছেন, দুইপক্ষের অবস্থানে বড় ধরনের ভিন্নতা থাকায় আলোচনা ব্যর্থ হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

thirteen + 13 =