Site icon Aparadh Bichitra

স্বাধীনতার ৫০ বছরেও শহীদ নুর মোহাম্মদের রাষ্ট্রীয় স্বীকৃতি মেলেনি

স্বাধীনতার ৫০ বছরেও শহীদ নুর মোহাম্মদের রাষ্ট্রীয় স্বীকৃতি মেলেনি। নুর মোহাম্মদের স্ত্রী বয়োবৃদ্ধা ফয়জুন নেছা বেগম  জীবিত থাকতে তার স্বামীর রাষ্ট্রীয় স্বীকৃতি দেখে যেতে চান। এজন্য তিনি সাংবাদিকদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী এবং সংশ্লিষ্ট সকলের নিকট আহবান জানিয়েছেন।অনুস্বন্ধানে জানা গেছে, শহীদ নুর মোহাম্মদ নোয়াখালী জেলার চাটখিলের ৯নং খিলপাড়া ইউনিয়নের দক্ষিণ শংকরপুর গ্রামের আখন বাড়ির বাসিন্দা ছিলেন। তিনি শহীদ জি এম রুহুল আমিনের বিশ^স্ত সহচর ছিলেন। তিনি শহীদ জি এম রুহুল আমিনের সাথে ৭১ সালের ২৪ শে আগষ্ট শহীদ হন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন হওয়ার পর শহীদ পরিবার হিসেবে নুর মোহাম্মদের স্ত্রী ফয়জুন নেছা বেগমকে ২ হাজার টাকা প্রদান করেছিলেন। জি এম রুহুল আমিন রাষ্ট্রীয়ভাবে শহীদ মর্যাদা এবং সরকারী সকল সুযোগ সুবিধা  পেলেও নূর মোহাম্মদ রাষ্ট্রীয় সুযোগ সুবিধা তো দুরে থাকুক তিনি রাষ্ট্রীয়ভাবে শহীদের মর্যাদাটাও পান নাই।

শহীদ নূর মোহাম্মদের স্ত্রী বর্তমানে বয়োবৃদ্ধা, বিভিন্ন রোগে আক্রান্ত, তার ২ ছেলে ও ১ মেয়ের মধ্যে বড় ছেলে দেলোয়ার হোসেন বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন, ছোট ছেলে আনোয়ার হোসেন রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন এবং মেয়ে জাহানারা বেগম স্বামীর সংসার করছেন। জীর্ণশীর্ণ বসতবাড়িতে তারা বসবাস করছেন, কেউ তাদের খোজ-খবর রাখেন না। শহীদ নুর মোহাম্মদের স্ত্রী ফয়জুন নেছা বেগম জানান, তার স্বামী শহীদ হওয়ার পর তার ২ ছেলে ও ১ মেয়ে ছোট ছিল, আর্থিক সংকটে তাদেরকে লেখাপড়া করাতে পারেননি, অনেক কষ্টে তিনি সংসার চালিয়েছেন, ২ ছেলে সাংসারিক খরচ বহনের জন্য ছোটকাল থেকেই রিকশা চালিয়ে আসছে। তিনি আরো জানান প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের বসতবাড়ি করে দিচ্ছেন, প্রতি মাসে ভাতা দিচ্ছেন এবং রাষ্ট্রীয়ভাবে অনেক সুযোগ-সুবিধা প্রদান করে আসছেন। কিন্তু তিনি সুযোগ-সুবিধাতো দুরে থাকুক তার স্বামীর শহীদের রাষ্ট্রীয় মর্যাদাও জুটে নি।

বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম জানান, শহীদ জি এম রুহুল আমিনের সাথে নুর মোহাম্মদও শহীদ হয়েছেন। স্বাধীনতার পরবর্তী সময়ে কয়েকবার মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের তালিকা করা হলেও শহীদ নুর মোহাম্মদের পরিবার অথবা অন্য কেউ এ ব্যাপারে আবেদন না করায় নুর মোহাম্মদ রাষ্ট্রীয়ভাবে শহীদী মর্যাদা পান নাই। শহীদ নুর মোহাম্মদের দেলোয়ার হোসেন জানান, শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্তির জন্য আবেদনের বিষয়টি তারা জানেন না এবং তাদেরকে কেউ বিষয়টি বলেন নি। যুদ্ধকালীণ সময়ের বৃহত্তর নোয়াখালী জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও সাবেক সংসদ সদস্য মাহমুদুর রহমান বেলায়েত জানান, শহীদ জি এম রুহুল আমিনের সাথে নুর মোহাম্মদও শহীদ হয়েছেন, স্বাধীনতার ৫০ বছরেও কেন এবং কী কারনে তাকে রাষ্ট্রীয়ভাবে শহীদের স্বীকৃতি দেয়া হয়নাই তা তিনি জানেন না, বিষয়টি দুঃখজনক। এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষন করেছেন তিনি।