আপনি ঘুমিয়ে থেকেও গুনাহ কামায় করছেন নাতো?

0
526

ঘুমিয়ে থাকলে সাধারণত মানুষের গুনাহ লেখা হয় না। কিন্তু আমরা এমন কিছু কাজ করে থাকি যা দ্বারা আমরা ঘুমিয়েও গুনাহগার হয়ে যাই। আপনি ইন্টারনেটে কোন একটা অশ্লীল ছবি কিংবা ভিডিও আপলোড কিংবা শেয়ার করেছেন, ঐ ছবি কিংবা ভিডিও যারা দেখছে তারা কিন্তু গুনাহগার হচ্ছে এবং আপনার দ্বারাই হচ্ছে সে হিসেবে আপনিও এ গুনাহের ভাগিদার।বোনেরা না জেনে ফেসবুক কিংবা ইন্টারনেটে তাদের ছবি আপলোড করে থাকে এবং তা হাজারো নন-মহরাম(বেগানা) পুরুষের কাছে যায়।এখন বলি কীভাবে আপনি ঘুমিয়েও গুনাহগার হন।আপনি যখন ঘুমিয়ে থাকেন তখন কেউ যদি আপনার আপলোড করা ছবি বা ভিডিও দেখে তখন আপনার আমলনামায়ও গুনাহ লিখা হয় কারণ আপনি তাকে এটি দেখার ব্যবস্থা করে দিয়েছেন। যতদিন পর্যন্ত ঐ ভিডিও কিংবা ছবি ইন্টারনেটে থাকবে ততদিন আপনার আমলনামায় ঐ গুনাহ লিখা হবে এমনকি মৃত্যুর পরেও।

আবু বকর (রাঃ) বলেন,সেই ব্যক্তিই অভিশপ্ত যে মারা যায় অথচ তার খারাপ কাজগুলো পৃথিবীতে রয়ে যায়।”তাই ভাই ও বোনেরা এখন থেকেই সাবধান হয়ে যান,কেনইবা আপনি আরেকজনকে গুনাহ করার ব্যবস্থা করে দিবেন এবং তার গুনাহ আপনার ঘাড়ে নিবেন? আল্লাহ বলেন, যারা মু’মিনদের মধ্যে অশ্লীলতার প্রসার কামনা করে তাদের জন্য রয়েছে দুনিয়া ও আখিরাতে যন্ত্রণাদায়ক শাস্তি এবং আল্লাহ জানেন তোমরা জাননা।[আন-নুর,১৯]

ফাহিশাহ فَاحِشَة শব্দের অর্থ হলঃ নির্লজ্জতা, অশ্লীলতা। তবে কুরআনে ব্যভিচারকেও فًاحِشَة (অশ্লীলতা) বলে গণ্য করা হয়েছে। (বানী ইস্রাঈলঃ ৩২) আর এখানে ব্যভিচারের একটি মিথ্যা খবর প্রচার করাকেও আল্লাহ অশ্লীলতা বলে অভিহিত করেছেন এবং একে দুনিয়া ও আখেরাতে কঠিন শাস্তির কারণ হিসাবে গণ্য করেছেন।

আল্লাহ আমাদের এই সকল গুনাহ থেকে পরিত্রাণ পাওয়ার তৌফিক দান করুক।

আমিন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

thirteen + twelve =