বিচার বহিভূর্ত হত্যা নিয়ে প্রশ্ন উঠেছে একটা সুপার পাওয়ার পক্ষ থেকে, সরকারের উচিৎ বিচার বিভাগীয় তদন্ত করে সকল দোষীদের বিচারের আওতার এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা

0
617


বিচার বহিভূর্ত হত্যা নিয়ে প্রশ্ন তুলে সাম্প্রতিক সুপার পাওয়ার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞ ঘটনায় সরকারের উচিৎ মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর সুষ্ঠু বিচার বিভাগীয় তদন্ত করে সকল দোষীদের বিচারের আওতার এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা বলে দাবি করেছে সমাজতান্ত্রিক মজদুরপার্টি।আজ ২৪ সেপ্টেম্বর ২০২১ (শুক্রবার) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তি সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, বাংলাদেশে গত দুই দশক ধরে বিচার বহিভূর্ত হত্যা চলছে, বিচার বহিভূর্ত হত্যায় নিহতদের পরিবার ও দেশের মানবাধিকার সংগঠন এবং বাম প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক দলের পক্ষ থেকে বলা হচ্ছে পুলিশ ও র‌্যাব বিচার বহিভূর্ত হত্যা করছে। আর পুলিশ ও র‌্যাব বলছে সন্ত্রাসীদের সাথে পুলিশের বন্দুক যুদ্ধে সন্ত্রাসী মারা গিয়েছে। দেখা গেল কোন পুলিশ ও র‌্যাব সদস্য এসব ক্রয়ফায়ারের ঘটনায় আঘাতও পায় না, নিহতও হয় না।

তিনি আরো বলেন, বাংলাদেশের সংবিধানের মৌলিক অধিকার ২৬ ধারা অনুসারে পুলিশ ও র‌্যাব কোন মানুষকে গ্রেফতার করলে গ্রেফতারের কারণ জানাতে হবে। ৩৩ ধারা অনুসারে আসামীকে ২৪ ঘন্টার মধ্যে আদালতে হাজির করতে হবে। আসামি পক্ষের আইনজীবীর সাথে কথা বলার সুযোগ দিতে হবে। ৪৫ ধারা অনুসারে গণমাধ্যমকে জানাতে হবে কেন আসামিকে আটক করা হলো। গত দুই দশকে পুলিশ ও র‌্যাব মানুষকে বিনা কারণে আটক করে অসংখ্য মানুষকে ক্রসফায়ার দেওয়া হয়েছে। বাংলাদেশের সংবিধানে নাগরিকদের সুরক্ষা দেওয়ার কথা থাকলেও পুলিশ ও র‌্যাব সংবিধানের মৌলিক অধিকারের ২৬, ৩৩, ৪৬—৩ অনুসারে কোন রকম আইনী প্রক্রিয়া অবলম্বন করে নাই।

সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক বলেন, যে সকল র‌্যাব ও পুলিশ সদস্য এই মৌলিক অধিকার অমান্য করে সাধারণ মানুষকে বিচার বহিভূর্ত হত্যা করেছে তাদের চিহ্নিত করে বিচারের কাঠগড়ায় দাঁড় করতে হবে এবং মানুষ হত্যাকারীদের দৃষ্টান্তমূলক বিচার করে শাস্তির ব্যবস্থা করতে হবে। বাংলাদেশে ন্যায় বিচার পাওয়ার জন্য আইন মন্ত্রণালয় থেকে বিচারবিভাগকে স্বাধীন করে দিতে হবে আইনের শাসন প্রতিষ্ঠা হওয়ার জন্য।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 + 8 =