কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরে পোকার আক্রমণে দিশেহাড়া ভূট্টা চাষি কৃষক মাঠে নেই কৃষি কর্মকর্তারা

0
349

কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরের চরাঞ্চলের কৃষকরা বুক ভোড়া আশা নিয়ে প্রতিবছর  ভূট্টার আবাদ করে ভালো মুনাফা পেয়ে থাকেন। এবার কিন্ত ভূট্টা রোপনের পর থেকেই ফল আর্মিওয়াম কাটুই পোকার আক্রমণে দিশেহাড়া হয়েছে কৃষকরা।অপরদিকে কৃষির উপরনির্ভশীল কৃষকদের অভিযোগ এই পোকার আক্রমণ কোন টিনাশকেই কাজে আসছেনা। তারপর কৃষি কর্মকর্তারা আমাদের খবরটাও ন্যায়না। তাদের দাবী কৃষী কর্মকর্তারা এসে যদি আমাদের পরামর্শ দিতেন তাহলে ফসলের এভাবে ক্ষতি হতোনা। বিশেষ করে রৌমারী ও রাজিবপুরের কৃষকরা ভূট্টা চাষে সবচেয়ে বেশি সারা জাগিয়েছে বলেও জানা গেছেূ। সেই সাথে ফলনও ভালো পাবে এমন চিন্তাচেতনায় কৃষির উপরনির্ভশীল কৃষকরা ব্যাপকহাড়ে ভূট্টা আবাদের প্রতি মনোযোগী তারা। এরই মাঝে যেহাড়ে ফল আর্মিওয়াম পোকার আক্রমণ দেখা গেছে ভূট্টা ক্ষেতে সেটি দমন করা অসম্ভব বলে কৃষকদের অভিযোগ। অপরদিকে উপসহকারী কৃষি কর্মকর্তাদের পরামর্শ সহযোগিতা না পাওয়ারও অভিযোগ চষিদের।

সরেজমিনে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা আবাদে

খরচ কম অধিক মুনাফা পাওয়া যায়। এই আশায় বিকল্প ফসল হিসেবে ভূট্টা চাষের দিকে তাদের ঝোঁক বেশি।

তারা এ ভুট্টা চাষ করে বেশি লাভের স্বপ্ন দেখছেন এঅঞ্চলের কৃষকরা। ভূট্টা চাষি অভিযোগ কারিরা হলেন সাখাওয়াত হোসেন ছক্কু,লৎফর রহমান, তালেব,জয়নালসহ আরও অনেকেই একইভাবে জানিয়েছে । কৃষি অফিসাররা শুধু উপজেলার আনাচেকাচে ঘুরে বেড়ায় আমাদের ফসলে কিসমস্যা তারা মাঠে আসেনা। 

কৃষি বিভাগ বলছে, ভুট্টা একটি অত্যন্ত  লাভজনক ফসল। মানুষের খাদ্যের পাশাপাশি মাছ, হাঁস-মুরগী ও গো-খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এর চাহিদাও বেড়েছে অনেক বেশি। ভুট্টা গাছের পাতা সুষম গো-খাদ্য এবং কান্ড জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। ফলে একদিকে যেমন কৃষক তার গবাদি পশু পালন ও জ্বালানি চাহিদা মেটাতে পারে অপরদিকে বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা থাকায় কৃষক এ ফসলে আগ্রহী হয়ে উঠে।

মাঠে নেই কৃষি কর্মকর্তারা এবিষ জানতে চাইলে রৌমারী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহাদাত হোসেন জানান এবার রৌমারী-রাজিবপুর উপজেলায় প্রায় ৮ হাজার হেক্টর জমিতে ভূট্টার আবাদ হয়েছে। তবে উপজেলার বিভিন্ন এলাকায় ফল আর্মিওয়াম কাটুই পোকার খবর পাওয়া গেছে আমরা এটি দমন করার চেষ্টা করে যাচ্ছি। আর মাঠে যাওয়ার বিষয়টি বর্তমান কৃষকদে প্রদর্শনী দেওয়া হচ্ছে একারনে একটু সমস্যা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 × five =