রংপুরে শ্রমজীবী ভূমিহীনদের গৃহ নির্মাণের দাবিতে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের স্মারকলিপি পেশ

0
303

রংপুর সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের শ্রমজীবী ভূমিহীনদের গৃহ নির্মাণের দাবিতে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, রংপুর মহানগরের উদ্যোগে ১৮ নভেম্বর মঙ্গলবার সকাল ১১টায়  সহস্রাধিক ভূমিহীন গৃহহীন মানুষের উপস্থিতিতে প্রধানমন্ত্রী বরাবর রংপুর জেলা প্রশাসকের মাধ্যমে  স্মারকলিপি পেশ করা হয়।স্মারকলিপি পেশ শেষে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এই সমাবেশে ভূমিহীনদের গৃহনির্মাণ  আন্দোলন বেগবান করতে কমরেড মমিনুল ইসলাম কে সভাপতি ও রাশেদুল ইসলাম রাশেদকে সাধারণ সম্পাদক করে সমাজতান্ত্রিক শ্রমিকফ্রন্ট রংপুর মহানগর শাখার  ১২সদস্য বিশিষ্ট কমিটি পরিচিতি করা হয়। স্মারকলিপি প্রদানের পূর্বে কাচারি বাজারে সংগঠনের মহানগর সভাপতি কমররেড মাজেদুল ইসলাম দুলাল এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ সম্পাদক কমরেড নবকুমার কর্মকার,রংপুর জেলা বাসদ আহবায়ক আব্দুল কুদ্দুস, সদস্যসচিব মমিনুল ইসলাম , ভূমিহীন নেতা রাশেদ প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন সংগঠনের মহানগর  সাধারণত সম্পাদক মিজানুর রহমান।

বক্তাগণ বলেন, দেশের দারিদ্র্য পীড়িত ১০টি জেলার ৮টি ই রংপুর বিভাগে। এই অঞ্চলে ভারী কোন শিল্প কারখানা  ও গ্রামাঞ্চলে সারাবছর কাজ না থাকায় বিভাগীয় এই শহরে জনসংখ্যা বেড়েই চলেছে। ভূমিহীন-গৃহহীন শ্রমজীবীদের একটা বিরাট অংশ রিকশা, ভ্যানচালক, দোকান কর্মচারী, হকার, বাসা বাড়ির কাজের বুয়া, ছোট ছোট ভাসমান দোকানদার ইত্যাদি। এরা কোন রকমে ঝুপড়ি পেতে, কেউ অন্যের জায়গায়, কেউ ৪/৫ সদস্যর পরিবার ১টি ঘর ভাড়া নিয়ে থাকতে বাধ্য হচ্ছে। দ্রব্যমূল্যের লাগামহীন  ঊর্ধ্বগতির এ দুঃসময়ে তারা কোনভাবেই টিকে থাকতে পারছে না। তারা তাদের ছেলে মেয়েদের স্কুলে পাঠাতে পারছে না।

 “মজিব বর্ষের ঘোষণা গৃহহীন কেউ থাকবে না ” বারংবার সরকার প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে তেমন কোনো উদ্যোগ নেই।

 মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১৬ জানুয়ারি ২০২২ খ্রিঃ “রংপুর বিভাগীয় সদর দপ্তর ” উদ্বোধন অনুষ্ঠানে অত্যন্ত জোর দিয়ে ভূমিহীন- গৃহহীনদের গৃহ নির্মানের জন্য প্রয়োজনে জমি কিনে হলেও আবাসনের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের নির্দেশ দিয়েছেন। নেতৃবৃন্দ  অবিলম্বে রংপুর সিটি করপোরেশনের শ্রমজীবী ভূমিহীন স্থায়ী নাগরিকদের আবাসন নিশ্চিত করণ এবং দ্রুত ভূমিহীনদের গৃহনির্মাণের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নের জোর দাবি জানান। পাশাপাশি অসহায় দুঃস্থ শ্রমজীবী মানুষের জন্য ওএমএস ও আর্মি রেটে রেশন চালুর দাবিও করেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen − ten =