কুয়াকাটা সৈকতে ভেসে উঠেছে ইরাবতি প্রজাতির মৃত ডলফিন

0
411

কুয়াকাটা সমুদ্র সৈকতে ফের ভেসে এলো ইরাবতি প্রজাতির একটি মৃত ডলফিন। কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে দেড় কিলোমিটার পশ্চিমে গাজী বাড়ি সংলগ্ন এলাকায় সৈকতে জোয়ারের সময় ভেসে ওঠে মৃত এই ডলফিনটি। স্থানীয় জেলেরা মৃত ডলফিনটি দেখতে পেয়ে বেসরকারী সংস্থা ওয়াল্ড ফিসের ইকো ফিস প্রকল্পের ব্লু-গার্ড সদস্য ও সংবাদকর্মীদের জানান। পরে ব্লু-গার্ড সদস্যরা খবর পেয়ে ডলফিনটি মাটি চাপা দিয়ে রাখে। এ সময় উপস্থিত ছিলেন ইকোফিস প্রকল্পের কলাপাড়া উপজেলা গভেষনা সহকারী সাগরিকা স্মৃতি।ভেসে আসা ডলফিনটি ৪ ফুট ৫ ইঞ্চি লম্বা। ডলফিনটির ডান পাশের পাখনা কেটে ফেলা হয়েছে। মুখে এবং মাথায় দা দিয়ে কোপানোর চিহ্ন রয়েছে এবং ঠোঁটে কারেন্ট জাল পেচানো ছিল। স্থানীয়দের ধারণা গভীর সমুদ্রে জেলেদের জালে জড়িয়ে গেলে জেলেরা ডলফিনটিকে জাল থেকে ছাড়াতে গিয়ে পাখনা কেটে ফেলে। ব্লু-গার্ড সদস্যদের ধারণা শনিবার রাতের যে কোন সময় ডলফিনটি জেলেদের জালে আটকে যায়। জেলেদের নির্মম আগাতে ডলফিনটির এমন মৃত হয়।

 এর আগে গত বর্ষা মৌসুমে কুয়াকাটা সমুদ্র সৈকতে ইরাবতি ডলফিন সহ বিভিন্ন প্রজাতির একাধিক মৃত ডলফিন ভেসে ওঠে।

স্থানীয় ডলফিন রক্ষা কমিটির সদস্য সংবাদকর্মী আবুল হোসেন রাজু উদ্দেগ প্রকাশ করে বলেন, মৃত ডলফিনটিকে যেভাবে মারা হয়েছে তা কারও কাম্য ছিল না। প্রতিনিয়ত জেলেদের জালে আটকে পড়া ডলফিন সহ বিভিন্ন প্রজাতীর জলজ প্রানী মেরে ফেলা হচ্ছে। এতে সামুদ্রিক পরিবেশের উপর মারাত্বক প্রভাব পরবে। ধ্বংস হয়ে যাচ্ছে বিরল প্রজাতির এসব জলজ প্রানী।

বেসরকারী এনজিও সংস্থা ওয়ার্ল্ড ফিস এর ইকোফিস-২ প্রকল্পের গভেষনা সহকারী সাগরিকা স্মৃতি বলেন, তাদের ব্লু-গার্ড সদস্যের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ডলফিনটিকে উদ্ধার করে মাটিচাপা দেই। তার ধারণা দুই-তিন ঘন্টা আগে ডলফিনটিকে মেরা ফেলা হয়েছে। সাগরিকা স্মৃতি বলেন, আমরা বিভিন্ন সভা সেমিনারের মাধ্যমে জেলেদের সচেতনতা সৃস্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এরপরও জেলেদের জালে মারা পড়ছে ডলফিন। তিনি আরও বলেন, বন্যপ্রানী সংরক্ষণ আইন ২০১২ বাস্তবায়ন হলে এধরনের কার্যক্রম থেকে বিরত থাকবে জেলেরা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

12 − ten =