৯০ এর স্বৈরচার বিরোধী ছাত্র আন্দোলনের নেতা ছাত্তারখাঁনের মৃত্যুতে শোক সভা

0
422

৯০-এর স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের নেতা সর্বদলীয় ছাত্র ঐক্যর কেন্দ্রীয় নেতা প্রয়াত আব্দুস সাত্তার খাঁনের মৃত্যুতে ২৯ জানুয়ারি ২০২২ শনিবার সকাল ১০ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি—র সাগর রুনী মিলনায়তনে এক শোক সভা সাবেক সংসদ সদস্য ৯০-এর সর্বদলীয় ছাত্র ঐকের নেতা নাজমুল হক প্রধানের সভাপতিত্বে অুনষ্ঠিত হয়।

সভায় প্রয়াত নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়, সভায় অন্যান্যদের মধ্যে স্মৃতিচারণ মূলক আলোচনা অংশ নেন সর্বদলীয় ছাত্র ঐক্যের কেন্দীয় নেতা যথাক্রমে—শফি আহম্মেদ, বেলাল  চৌধুরী, মুনসুরুল হাই সোহান, সুজাউদ্দিন জাফর, রাজু আহম্মেদ, আসাদুর রহমান আসাদ, জায়েদ ইকবাল খান, মো: শহিদুল্লা, রেজাউর রশিদ প্রমুখ। সভা সঞ্চালনা করেন সর্বদলীয় ছাত্র ঐক্যের কেন্দীয় নেতা সালেহ আহমেদ ।

সভায় শোক প্রস্তাব উপস্থাপন করে সর্বদলীয়  ছাত্র ঐক্যের কেন্দ্রীয় নেতা খন্দকার মোখলেস উদ্দীন শাহীন। প্রয়াত আব্দুস ছাত্তারের সংক্ষিপ্ত জীবনী উপস্থাপন করেন, তৎকালীন ছাত্র নেতা সিরাজুম মনির।

সভায় প্রয়াত আব্দুস সাত্তারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তারা বলেন, ১৯৯০ সালের ইস্পাত কঠিন শপথের মধ্য দিয়ে সামরিক স্বৈরশাসনের অবসান ঘটিয়ে একটি বৈষম্যহীন, একমুখী ও বিজ্ঞান মনষ্ক শিক্ষা ব্যবস্থা ও বৈষম্যহীন সমাজ ব্যবস্থা গড়ে তোলার যে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল, র্দুভাগ্যজনক ভাবে আজও রাষ্ট্রে তার প্রতিফলন ঘটেনি। বরং সমাজে ও রাষ্ট্রে লুষ্ঠন, দুর্নীতি, ধর্মান্ধতা  দিন দিন প্রকট আকার ধারণ করেছে । আব্দুস সাত্তার খানের কাঙ্খিত স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য আবারও দৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে। সমাজ ও রাষ্ট্র থেকে দূর্বৃত্তায়নের রাজনীতি ধর্মান্ধতা ও বৈষম্য নিরসন করতে হবে।  

সভায় আগামী ১৪ ফেব্রুয়ারি স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৮৩ সালের মধ্য ফেব্রুয়ারি কুখ্যাত শিক্ষামন্ত্রী মজিদ খানের শিক্ষা নীতি বাতিলের দাবিতে ছাত্র মিছিলে পুলিশী হামলায় নিহত জাফর—জয়নাল দিবস যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী পালন করার আহ্বান জানানো হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

6 − 2 =