আর কতকাল জীবনের ঝুকি নিয়ে চলতে হবে আমাদের এই প্রশ্নের জবাব দেবেন কে

0
510

কুড়িগ্রামের রৌমারী চর লাঠিয়াল ডাঙ্গা জিঞ্জিরাম নদীর উপর আর কতকাল বাশেঁর সাকোঁর উপর ভর করে চলতে হবে এই এলাকার খেটে খাওয়া মানুষকে প্রশ্নের জবাব দেবেন কে। দেশ স্বাধিনের ৫০ বছর অতিবাহিত হয়েই গেলো আজও পেলাম না চলার পথ। এভাবেই কি জীবনের ঝুকি নিয়ে যেতে হবে পৃথিবীর মায়া ছেড়ে। এমনভাবে আবেগের সঙ্গে কথা গুলো বলছিলেন চর লাঠিয়াল ডাঙ্গা গ্রামের ৯৩ বছর বয়েসের বৃদ্ধ আঃ ছাত্তার দেওয়ানী। তিনি আরো বলেন মানুষের কাছে শুনি দেশের বিভিন্ন অঞ্চলে উন্নয়নের জোয়ার বইতেছে। আর আমাদের এই এলাকায় কিসের সমস্যা যার জন্য উন্নয়ন হচ্ছেনা। প্রতিটি মৌসুমে হাজার হাজার একর জমির ফসল এভাইে জীবনের ঝুকি নিয়ে পাড়াপার করতে হয়।

 আর এইভাবে ফসল বাড়িতে আনতে গেলে খরচা বেড়ে যায় দ্বীগুণ। আর যেএলাকায় যাতয়াত ব্যবস্তা ভালো নেই সেসব এলাকায় কোনদিন উন্নয়ন আশা করা যায়না। নদের পারের উপর বসবাস করেন বীর মুক্তিযোদ্ধা আজীম উদ্দিন তার সঙ্গে কথা বলে জানা গেছে

দেশ স্বাধীনের ৫০ বছর যাবৎ এই নদীতে একটি ব্রীজের দাবি জানিয়ে আসছি কিন্ত কই কেউ সারা দেয়না। ওই এলাকার সরেজমিন ঘুরে বাস্তব্যে দেখা গেছে সকলশ্রেনী পেশার মানুষ গুলো জীবনের ঝুকি নিয়ে এভাবেই পাড়াপার হচ্ছে। এলাকাবাসীরা জানায় মাঝেমধ্যে এই সাখোঁ থেকে পরে অনেকেই আহত নিহতের ঘটনাও ঘটেছে। অনেকেই প্রশ্ন করেছেন আমরা কি এই দেশের বাসিন্দা নই। এজন্য কারোর নজরে পরেনা যদি এই দেশের নাগরিক হইতাম তাহলে ব্রীজও পাইতাম। এভাবে ভুক্তভোগি এলাকার মানুষের আবেগ গুলো সাংবাদিকদের সামনে প্রকাশ করে দুঃখের সঙ্গে। সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি দেওয়া খুবই প্রয়োজন বলে আমিও মনে করি।

 এবিষ রৌমারী উপজেলা প্রকৌশলী জুবায়ের রহমান বলেন আমরা তালিকা করে পাঠিয়েছি কাজ আসলে করা হবে। অপরদিকে ২৮ কুড়িগ্রাম আসনের এমপি জাকির হোসেন গন শিক্ষা প্রতিমন্ত্রী তার সঙ্গে ব্রীজের দাবি নিয়ে কথা হলে তিনি বলেন ওই এলাকায় একটি ব্রীজের খুবই দরকার। আমি ডিও দিয়েছি বরাদ্দ পেলেই ব্রীজটি করা হবে বলে মাননীয় প্রতিমন্ত্রী জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

six − 2 =