গুম এবং মৃত্যু পরিহাসের বিষয় নয় — আ স ম রব

0
323

‘গুম এবং মৃত্যু’কে রাজনৈতিক উদ্দেশ্য সাধনের উপায় হিসেবে ব্যবহার না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার গণমাধ্যমে নিম্নোক্ত বিবৃতি প্রদান করেন।‘জাতিসংঘের কোন কোন প্রতিষ্ঠান গুমের তালিকায় যে নাম দিয়েছিল তাঁদের অনেকের ভূমধ্যসাগরে সলিলসমাধি হয়েছে’-পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্য গুমকে অস্বীকার করার নিষ্ঠুর কৌশল। মানুষের জীবনকে কেবলমাত্র জীবন রূপেই বিবেচনা করতে হবে, সরকারের রাজনৈতিক উদ্দেশ্য সাধনের উপায় হিসেবে নয়।

সরকার গুম ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগকে কেবল অপপ্রচার হিসেবে বিবেচনা করছে, অভিযোগের সত্যতা বা পরিস্থিতি উন্নয়নের প্রয়োজনীয়তা স্বীকার করছে না যা ভয়ঙ্কর বিপদ ডেকে আনবে।

নাগরিকদের জীবন সুরক্ষা দেয়ার ব্যর্থতাকে পররাষ্ট্রমন্ত্রী আরেক ব্যর্থতা দিয়ে ঢাকার অপচেষ্টা করেছেন মাত্র। তথাকথিত উন্নয়নের ডামাডোলে আজ কোটি কোটি বেকার ক্ষুধা ও দারিদ্র্য থেকে মুক্তি ও একটু উন্নত জীবনের আশায় বাড়িঘর সহায়-সম্বল বিক্রি করে বিদেশে পাড়ি দিতে গিয়ে সরকারি ছত্রছায়ায় গুটিকতক প্রতারক দ্বারা হয় নিঃশেষিত নতুবা অপঘাতে মৃত্যুর সম্মুখীন হচ্ছেন। সরকার একদিকে কর্মসংস্থান প্রদানে ব্যর্থ অন্যদিকে প্রতারকদের হাত থেকেও বাঁচাতে ব্যর্থ। এরপরও এদের দুঃখজনক মৃত্যুকে নিয়ে সরকারের পরিহাস সত্যিই জাতির জন্য দুর্ভাগ্যজনক। 

অপরদিকে, এদের মধ্যে যারা বিদেশে পাড়ি দিতে পারছেন তাদের কষ্টার্জিত রেমিট্যান্স আবার সরকার তার সাফল্য হিসেবে প্রচার করছে।    

দুঃখজনক হলেওে সত্য, যাদের সলিল সমাধি হয়েছে তাদের আর কখনো ফিরে পাওয়া যাবে না, কিন্তু গুমের শিকার পরিবারগুলো এখনো তাদের ফিরে আসার অপেক্ষায় পথ চেয়ে বসে আছে।  সরকারি মহল থেকে তাঁদের সলিল সমাধি হয়েছে বলে প্রচার করার অপচেষ্টায় গুম হওয়া পরিবার নতুন করে মানসিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। 

সরকারের প্রতি  আহ্বান, নাম-ঠিকানা ও পরিচয়সহ গুম ও ভূমধ্যসাগরে মৃতদের পৃথক পৃথক তালিকা অবিলম্বে জাতির সামনে প্রকাশ করা হোক। 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

20 − 2 =