ব্রাজিলের প্রতিনিধি দলের বারি পরিদর্শন

0
353

শাহানাজ পাটোয়ারী :-বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের অ্যাম্বাসেডর মি. জোআও তাবাজারা ডি অলিভিয়েরা জুনিয়র এর নেতৃত্বে ব্রাজিলের ৬ (ছয়) সদস্যের একটি উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল আজ ২৭ ফেব্রুয়ারি রবিবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছেন। বারি পরিদর্শনকালে প্রতিনিধিবৃন্দের সাথে দু-দেশের কৃষি গবেষণা কার্যক্রম সহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। ব্রাজিলের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের মধ্যে ছিলেন ব্রাজিলিয়ান ক্যাইজা ইকোনোমিকা ফেডারেল-সিইএফ (ব্রাজিলিয়ান ফেডারেল সেভিংস ব্যাংক) এর চেয়ারম্যান মি. পেড্রো দুয়ারতে গুইমারেছ, ভাইস প্রেসিডেন্ট অব ফাইন্যান্স মি. রাফায়েল ডি অভিভিয়েরা মোরায়েস, ভাইস প্রেসিডেন্ট অব রিস্কস মি. মেসিয়াস দস সান্তোস ইস্তেভাস, লিগ্যাল ডিরেক্টর মি. গ্রেইকস এ্যাটম ভালেন্তে লওরেইরো এবং এক্সিকিউটিভ ডিরেক্টর অব রিটেইল প্রোডাক্ট মি. এদোয়ার্দো ফক এন্তোনিও।

অতিথিবৃন্দ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সদর দপ্তরের সামনে এসে পৌছালে বারি’র ঊর্ধ্বতন বিজ্ঞানীবৃন্দ তাদের স্বাগত জানান। পরে বারি’র মহাপরিচালকের সভাকক্ষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

 এরপর মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. দিলোয়ার আহমদ চৌধুরী।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. অপূর্ব কান্তি চৌধুরী, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. মো. সাইফুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন উইং) ড. মোছাম্মৎ সামছুন্নাহার, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার সহ বিভিন্ন বিভাগের প্রধান, বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

পরে অতিথিবৃন্দ ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগের টক্সিকোলজি এবং আইপিএম ল্যাব ও উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের গবেষণা মাঠ পরিদর্শন করেন এবং ইনস্টিটিউটের বর্তমান কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে সন্তোষ প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

one × three =