ব্যাটারি রিক্সা-গ্রাম সিএনজি বন্ধের দাবীতে বিক্ষোভ সমাবেশ

0
169

বায়েজিদের বাংলাবাজার সহ আশপাশের এলাকায় চলাচল নিষিদ্ধ অবৈধ ব্যাটারি রিক্সা ও গ্রাম সিরিয়ালের সিএনজি ট্যাক্সি চলাচল বন্ধের দাবীতে বাংলাদেশ অটোরিক্সা শ্রমিক লীগ, চট্টগ্রাম মহানগর কমিটি ও চট্টগ্রাম প্যাডেল রিক্সা চালক-মালিক ঐক্য পরিষদের এক প্রতিবাদ সমাবেশ গতকাল বিকেলে বাংলাবাজারস্থ সংগঠন কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। শ্রমিক লীগ নেতা মোস্তফা আলীর সভাপতিত্বে ও রিক্সা চালক-মালিক ঐক্য পরিষদের সভাপতি মো. রুস্তমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, বায়েজিদ বোস্তামী থানা পুলিশের সোর্স নামধারি জনৈক সামশু, হানিফ ও মানিকের নেতৃত্বে থানার বাংলাবাজার থেকে আরেফিন নগর, ডেবার পাড়, জামতলা, চন্দ্রনগর, টেক্সটাইল সহ আরো বেশ কয়েকটি এলাকায় প্রায় এক হাজার চলাচল নিষিদ্ধ ব্যাটারি রিক্সা ও গ্রাম সিরিয়ালের সিএনজি চলাচল করছে প্রকাশ্যে বিনা বাধায়। এসব রিক্সা ও ট্যাক্সি থেকে প্রতিদিন একশত পঞ্চাশ (১৫০) টাকা হারে জোরপূর্বক চাঁদা আদায় করা হচ্ছে। এভাবে প্রতিদিন পনের লাখ টাকা চাঁদা আদায় করে চক্রটি।

এর ভাগ পৌঁছে দেয় নির্দিষ্ট পাতি নেতাদের কাছে। তাঁরা ক্ষোভ প্রকাশ করে বলেন, উল্লেখিত ওইসব এলাকায় বেপরোয়া ব্যাটারি রিক্সার চলাচলের কারণে রাস্তায় চরম বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার পাশাপাশি প্রতিনিয়ত দূর্ঘটনা-যানজট লেগে থাকে। স্থানিয় একটি শক্তিশালী সিন্ডিকেট এ চক্রের সাথে জড়িত থাকার কারণে কেউ প্রতিবাদ করার সাহস পায় না। বর্তমানে ওই এলাকায় বেপরোয়া ব্যাটারি রিক্সা ও গ্রাম সিএনজির দাপটে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠলেও প্রশাসন রহস্যজনক কারণে নিরব রয়েছে।

বক্তারা বলেন, বাংলাবাজার এশিয়া ফ্যান ফ্যাক্টরির দ্বিতীয় গেইটে অথ্যাৎ আল-আমিন মসজিদ রোডে জনৈক নুরুল আলমের ভাড়াটিয়া ফুল মিয়া ও জসিম প্রকাশ্যে ব্যাটারি রিক্সার গ্যারেজ খুলে সেখানে অবৈধভাবে এসব রিক্সার চার্জ দেয়া থেকে শুরু করে মেরামত এবং রাতে রাখার ব্যবস্থা করে। এই দুই গ্যারেজে ৫শ টির ও অধিক রিক্সা থাকে রাতে। এসব রিক্সাকে ঘিরে একই ব্যক্তির মালিকানাধিন, বেশ কয়েকটি দোকানে খুলা হয়েছে পার্টসের দোকান। এছাড়া সারাদিন শক্তিশালী ব্যাটারিদ্বারা লাগানো রিক্সার উচ্চ হর্নে মানুষের কান ঝালাপালা হয়ে যায়।

স্থানিয় ওঠতি কিছু বখাটে যুবক কোনোরকম প্রশিক্ষণ ছাড়া বেপরোয়াভাবে এসব রিক্সা সজোরে হর্ন বাজিয়ে চালাতে গিয়ে মারাত্নক শব্দ দূষনের পাশাপাশি প্রতিদিন ঘটাচ্ছে দূর্ঘটনা। কেই প্রতিবাদ করলে, তারা উল্টো পুলিশের ভয় দেখিয়ে বলে, সবদিক ম্যানেজ করে আমরা এগুলো চালায়।

সিএমপির তালিকাভূক্ত সন্ত্রাসী, ম্যাজিষ্ট্রেট ও পুলিশের উপর হামলাকারি জসিম হাওলাদার প্রকাশ পানি জসিম, বহু মামলার আসামী বাহার, হত্যা-ধর্ষণ, অস্ত্র মামলাসহ ১৮ মামলার আসামী ডেবার পাড় এলাকার ত্রাস আনোয়ার হোসেন প্রকাশ সোর্স আনোয়ার মোটা অংকের টাকার বিনিময়ে এসব অবৈধ গাড়ী চলাচলে শেল্টার দিচ্ছে। তাঁরা বলেন, শুধু তাই নয়, সোর্স আনোয়ারের নেতৃত্বে ডেবার পাড় জামতলা এলাকায় চলে বেশ কয়েকটি জুয়ার আসর, মাদক ব্যবসা, পাহাড় কাটা, পতিতাবৃত্তি এমনকি চায়ের দোকানের আড়ালে চলে কেরাম জুয়ার আসর। বক্তারা অবিলম্বে অবৈধ ব্যাটারি রিক্সা ও নগরীতে চলাচল নিষিদ্ধ গ্রাম সিরিয়ালের সিএনজি ট্যাক্সি চলাচল বন্ধে প্রশাসনিক মহলের নিকট জোরদাবী জানান।

সমাবেশে অন্যান্যের মধ্যে সহ-সভাপতি মো. সোহাগ মিয়া, সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম, সালামত আলী, সাংগঠনিক সম্পাদক মো. আরিফ, কামাল হোসেন, আলী আকবর, মো. আজাদ, মো. সুমনসহ প্রমূখ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five + six =