র্যাবের অভিযানে  জঙ্গি সংগঠক মুন্সি ইকবাল গ্রেপ্তার

0
342

ইমদাদুল হক আশুলিয়া থেকে :ঢাকার সাভারে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর অন্যতম সংগঠক মুন্সি ইকবাল আহমেদকে (৬২) গ্রেফতার করেছে র্যাব ৪। এসময় তার কাছে থাকা বিভিন্ন উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় সন্ত্রাস ও নাশকতার ৪ টি মামলা রয়েছে। শনিবার (১২ মার্চ) দুপুরে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেনর‌ র্যাব-৪।

এরআগে গতকাল শুক্রবার (১১ মার্চ) সাভারের রাজাশন এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মুন্সি ইকবাল আহমেদ গোপালগঞ্জ জেলার বাসিন্ধা। র্যাব -৪ জানায়,প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার আসামী জানায়, নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদ এর নেতা ছিল মুন্সী ইকবাল আহমেদ। পরে ২০০৪ সালের ২১শে মে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী সিলেটে হযরত শাহজালালের মাজারে গ্রেনেড হামলার ঘটনার পর তাদের উপর গোয়েন্দা নজরদারি বেড়ে যাওয়ায় আনসার আল ইসলাম এর সাথে কাজ শুরু করে।

 বর্তমানে সে ‘‘আনসার আল ইসলামের’’ অন্যতম ‘‘সংগঠক’’ বলে স্বীকার করেছে। সংগঠনের অন্যান্য সদস্যদের নিয়ে ১১ মার্চ ২০২২ তারিখ রাতে সংগঠনের বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক হয়েছিল বলে জানায়। জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে “আনসার আল ইসলাম” এর সংগঠক হিসেবে অন্যান্য সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ আছে। মোবাইল থেকে বিভিন্ন উগ্রবাদী কথোপকথনের ও প্রচার প্রচারণার প্রমানও জব্দ করা হয়েছে।

র‌্যাব আরো জানান, মুন্সি ইকবাল আহমেদ গোপালগঞ্জ জেলার স্থানীয় একটি কলেজ থেকে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করে। পরে সাভারে বসবাস শুরু করেন। সে পরিবারের ১০ ভাই-বোনের মধ্যে তৃতীয়। সে আলোচিত জঙ্গি সংগঠন হুজি বি এর প্রধান মুফতি হান্নানের ভাই। মুফতি হান্নান ২০০৪ সালের তৎকালীন ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর উপর গ্রেনেড হামলা মামলার প্রধান আসামী যার পরবর্তীতে ফাসি কার্যকর হয়। তার আরো দুই ভাই মৃত্যুদন্ড আদেশপ্রাপ্ত।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

20 − six =