সরকার অস্তগামী, জাতীয় ঐক্য অনিবার্য………আ স ম রব

0
295

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, দেশের বিদ্যমান অর্থনৈতিক সংকট, লাগামহীন দ্রব্যমূল্যে, বুভুক্ষু মানুষের হাহাকার, রাজনৈতিক নৈরাজ্য, ভয়ঙ্কর দূর্নীতি, সীমাহীন অর্থ লুন্ঠন ও পাচার, আভ্যন্তরীণ বিশৃঙ্খলা এবং ভূ রাজনৈতিক বাস্তবতায় সরকারের বিদায় ঘন্টা বেজে উঠেছে। অপশাসনের বিরুদ্ধে গণ আন্দোলন সৃষ্টির লক্ষ্য  বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলা এখন অপরিহার্য হয়ে পড়েছে।

বাংলাদেশে কর্তৃত্ববাদী শাসন প্রতিষ্ঠিত হওয়ায় মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক রাষ্ট্র বিনির্মাণের সকল সম্ভাবনার অপমৃত্যু হচ্ছে। মুক্তিযুদ্ধের মাধ্যমে রাজনৈতিক, অর্থনৈতিক মুক্তি এবং সমাজ রূপান্তরের যে সম্ভাবনা সৃষ্টি হয়েছিল তা ‘৭২ সালেই আওয়ামী লীগ বিনষ্ট করে দেয়। সে প্রক্রিয়া আজও অব্যাহত আছে। মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক গণমুখী রাষ্ট্রব্যবস্থা প্রবর্তনের প্রতি  কোন শাসকই কখনো মনোযোগ দেয়নি।এখন গণতন্ত্রহীনতা এবং নাগরিক জীবনের উপর রাষ্ট্রের সর্বময় কর্তৃত্ব প্রতিষ্ঠা করে রাষ্ট্রকে জনগণ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে।

সংঘাত, সংঘর্ষ ও অনৈক্যের রাজনীতি দিয়ে বিশ্ব বাস্তবতা মোকাবেলা করা আজ বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। শ্রম, কর্ম ও পেশার অংশীদারিত্বমূলক রাজনৈতিক ব্যবস্থাপনা ছাড়া স্বাধীনতা সার্বভৌমত্বকে অক্ষুন্ন রাখা কঠিন হয়ে পড়বে।

আজ জেএসডি রংপুর বিভাগীয় প্রতিনিধি সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে আ স ম আবদুর রব উপরোক্ত বক্তব্য প্রদান করেন। রংপুর সুমি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় সভাপতিত্ব করেন  কেন্দ্রীয় নেতা আমিন উদ্দিন বিএসসি। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেএসডি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার।

সভায় ছানোয়ার হোসেন তালুকদার বলেন  বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও স্থিতিশীলতার স্বার্থে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা প্রবর্তন করা জরুরি। কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থার দিন ফুরিয়ে আসছে। অগণতান্ত্রিক ও কর্তৃতবাদী সরকারের পদত্যাগের পর  রাজনৈতিক ও শাসনতান্ত্রিক সংকট  নিরসনের একমাত্র বিকল্প হচ্ছে ‘জাতীয় সরকার’ গঠন করা।

উক্ত সভায় আরও বক্তব্য রাখেন ঠাকুরগাঁও জেলা  জেএসডির সভাপতি মনসুর আলী, দিনাজপুর জেলা জেএসডির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গোলাম রব্বানী, নীলফামারী জেলা জেএসডির সাধারণ সম্পাদক হুমায়ুন কবির খান মিলন, রংপুর জেলা জেএসডির সাধারণ সম্পাদক ডাঃ আব্দুস সাদেক জেহাদী, লালমনিরহাট জেলা জেএসডির সহ-সভাপতি তবিবর রহমান মাস্টার, কুড়িগ্রাম জেলা জেএসডির সহ-সভাপতি মনিরুজ্জামান, গাইবান্ধা জেলা জেএসডির সহ সভাপতি আইয়ুব হোসেন সরকার, সাদেকুর রহমান, এ বি এম মশিউর রহমান, শাহ আলম, মিকাইল হোসেন, আলী আজগর সহ রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে আগত নেতৃবৃন্দ সহ আরো অনেকেই ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two × 5 =