জাতির পিতা দেশকে স্বল্পউন্নত দেশে রেখে গিয়েছিলেন আজ বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে  পরিনত হয়েছেন— প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
277

পটুয়াখালী প্রতিনিধিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে পরিনত হয়েছেন। জাতির পিতা বাংলাদেশকে স্বল্পউন্নত দেশে রেখে গিয়েছিলেন। আজকে বাংলাদেশ উন্নয়শীল দেশের মর্যাদা পেয়েছে। ওয়াদা করেছিলাম প্রতিটি মানুষের ঘরে আলোকিত করবো। আজকের দিনটার মধ্য দিয়ে আলোর পথে আমাদের যাত্রা শুরু।সোমবার বেলা সাড়ে বারোটায় পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্র ও দেশের শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন কালে এসব কথা বলেন তিনি। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমপির সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিদ্যুৎ জ্বালানী ও খনিজ উপদেষ্টা বীর বিক্রম ড. তৌফিক এ এলাহী, চায়নার রাষ্ট্রদূত লিজিমিং, বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান ও পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক খোরশেদ আলম। এসময় বিভিন্ন দপ্তরের মন্ত্রী, সরকারী কর্মকর্তা ও আওয়ামীলেিগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

এর আগে বেলা ১০.৪২ মিনিটে দেশের বৃহৎ পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন স্থলে এসে পৌছান প্রধানমন্ত্রী। এরপরে ২২০টি রঙ্গিন নৌকা করে জেলেরা রামরাবাদ চ্যানেলে এক মনোমুগ্ধকর পরিবেশনার মধ্যে দিয়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

বেলুন ফেস্টুন ও ১৩২০ টি পায়রা উড়িয়ে দেশের বৃহৎ কয়লা ভিত্তিক পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিসিপিসিএল সূত্রে জানা যায়, ২০১৪ সালে বাংলাদেশ নর্থওয়েস্ট পাওয়ার কোম্পানি ও চায়না ন্যাশনাল মেশিনারি ইমর্পোট অ্যান্ড এক্সর্পোট করপোরশনের (সিএমসি) মধ্যে ১৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মানে চুক্তি স্বাক্ষর হয়।

২০১৬ সালের ১৪ অক্টোবর পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালীতে কয়লা ভিত্তিক এ বিদ্যুৎ কেন্দ্র নির্মানের ভিত্তি প্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ হাজার একর জমির উপর নির্মিত পরিবেশবান্ধব এ বিদ্যুৎ কেন্দ্রটি নির্মানে ব্যয় হয়েছে ২.৪৫ বিলিয়ন ইউএস ডলার।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two × 4 =