পটুয়াখালীতে উচ্ছেদে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুর্নবাসনের দাবীতে  মানববন্ধন

0
350

উপকুলীয় প্রতিনিধি:পটুয়াখালীর মহিপুরে সড়ক ও জনপথের রাস্তায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পূর্ণবাসনের দাবিতে মানববন্ধন করেছে প্রায় ৩ শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ীরা। রবিবার সকাল ১০টায় মহিপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি  অনুষ্ঠিত হয়।এ মানববন্ধনে ক্ষুদ্র ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, সামনে রমজান মাস। রমজানের আগে হঠাৎ এমন উচ্ছেদে কর্মহীন হয়ে পরেছেন তারা। গত দুই বছর করোনার ধাক্কায় আমরা নিঃস্ব হয়ে গেছি। সংসারের খাবার জোগাড় করতে পারছিলাম না, ঠিক সেই সময় এনজিও থেকে লোন নিয়ে এবং বিভিন্ন জনের কাছ থেকে ধারদেনা করে আবারও ব্যবসা শুরু করেছিলাম। কোন প্রকার নোটিশ ছাড়াই হঠাৎ সড়ক ও জনপদের লোকজন আমাদের উচ্ছেদ অভিযানের নামে আবারো নিঃস্ব করে দিলো আমাদের। এমন পরিস্থিতিতে সংসার কিভাবে চালাবো? এখন কিস্তি  টাকাই বা কোথা থেকে জোগাড় করবো। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা আরও বলেন, এখন উপায়হীন। জীবিকা নির্বাহের পথ বন্ধ হয়ে গেছে।

মানববন্ধনে অংশ নেয়া ব্যবসায়ীদের দাবী, দীর্ঘ বছর ধরে তারা সরকারি জায়গায় অস্থায়ী ভিত্তিতে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করে আসছে। কোন প্রকার পুনর্বাসন ও ক্ষতিপূরণ ছাড়াই তাদের উচ্ছেদ করা হয়েছে। এসময় চরম ক্ষোভ প্রকাশ করে কান্নায় ভেঙ্গে পড়েন ক্ষতিগ্রস্ত অনেক ব্যবসায়ী। ক্ষুদ্র ব্যবসায়ীদের অভিযোগ, দুই তিন বছর পরপর উচ্ছেদ অভিযানের নামে কখনো ভূমি অফিস,কখনো পানি উন্নয়ন বোর্ড আবার কখনো সড়ক ও জনপথ উচ্ছেদ অভিযান চালিয়ে ভাংচুর চালায়।

কিছুদিন পরে ওইসব খালি জায়গায় অন্য মানুষ নতুন করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে ভাড়াসহ ব্যবসা পরিচালনা করে আসছে। সড়ক জসপথ দপ্তর সড়কের কাজ না করলেও উচ্ছেদ অভিযানের নামে তাদের নিঃস্ব করে দিয়েছে। মানববন্ধনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে পুনরায় ব্যবসা করার সুযোগ করে দেয়াসহ পুর্নবাসনের দাবী জানান।

এসময় বক্তব্য রাখেন মহিপুর বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক রুহুল আমিন দুলাল, মহিপুর বাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, মহিপুর প্রেসক্লাবের দপ্তর সম্পাদক হাফিজুর রহমান আকাশ, বাজার ব্যবসায়ী হাসান হাওলাদার প্রমূখ।

সড়ক ও জনপদ বিভাগ গত ২২ মার্চ মহিপুর-কুয়াকাটা মহাসড়কে উচ্ছেদ অভিযান চালায়। এসময় প্রায় দুই শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ীদের অস্থায়ী স্থাপনা ভেঙ্গে দেয়া হয়। এতে কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve − 10 =