আগে বিভিন্ন দিবসগুলোতে পাড়া মহল্লায় গান শুনতাম এখন দেখিনা আমরা কোথায় জানি নিজেকে গুটিয়ে নিচ্ছি……আইভি

0
364

নগরের আলী আহাম্মদ চুনকা পাঠাগার মিলনায়তনে ধর্ম মন্ত্রনালয় আয়োজিত ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যতে ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, এখন দেখছি অনেক মসজিদের ইমামগণ জুমার খুৎবায় ধর্মীয় বিভেদ তৈরি করার কথা বলেন। আমাদের প্রিয় নবী যেখানে অন্য ধর্মের সম্প্রীতির কথা বলেছেন। সেখানে এত বছর পরে এসে আমরা সম্প্রীতি না বাড়িয়ে অনেক সময় বলি আমরা শ্রেষ্ঠ। আমাদের ইসলাম ধর্ম শ্রেষ্ঠ, কিন্তু শ্রেষ্ঠত্বের বহি:প্রকাশ তো অন্যকে ছোট করে নয়।

আইভী আরো বলেন, আগে বিভিন্ন দিবসগুলোতে পাড়া মহল্লায় দেশের গান শুনতাম। কিন্তু ইদানীং শুনি না। আমরা কোথায় জানি গুটিয়ে নিচ্ছি নিজেদের। ধর্মীয় অনুভূতি থাকবেই আমাদের। ধর্মীয় নেতৃবৃন্দের প্রতি অনুরোধ করবো আপনারা যখন মসজিদে খুৎবা দেন কিংবা মন্দিরে কথা বলেন বা চার্চে কথা বলেন তখন সব ধর্মের সম্প্রীতির কথা বলবেন। আপন করার প্রবণতা থাকতে হবে।  মাঝে মাঝে আমাদের দেশে কিছু স্বার্থান্বেসী মহল নিজেদের স্বার্থের প্রয়োজনে ধর্মের কথা বলে উস্কে দিয়ে নিজের কার্যসিদ্ধি করতে চাচ্ছে। তার মধ্যে বর্হিবিশ্বেরও কিছু ইন্ধন থাকে। সবমিলিয়ে কোনো কোনো সময় তারা দেশকে অস্থিতিশীল করতে চায় ।

আইভী আরও বলেন, এ দেশ সম্প্রীতির দেশ। আমরা এখানে একসঙ্গে মিলেমিশে বসবাস করি। আমাদের দেশটা আস্তে আস্তে সামনের দিকে এগিয়ে যাক। পৃথিবীর বহু দেশ আছে যেখানে একই সঙ্গে অনেক ধর্মের লোক বসবাস করছে। কিন্তু ধর্ম নিয়ে কেউই বাড়াবাড়ি করছে না। আইভী বলেন, বাংলাদেশকে যতবার অস্থিতিশীল করার চেষ্টা করা হয়েছে ততবারই রাজনীতির পাশাপাশি ধর্মকে টেনে আনা হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 − nine =