দুর্নীতি আড়াল করতে নিয়ম ভঙ্গকারীভবনের তথ্য দিচ্ছে না রাজউক

0
502

মো: আবদুল আলীম : নির্মানাধীন বহুতল ভবন সম্পর্কে রাজউকে তথ্যের জন্য আবেদন করলে রাজউক চাহিত তথ্য না দিয়ে তা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে। নারায়নগঞ্জ ভূমিপল্লী আবাসিক এলাকায় নির্মানাধীন কয়েকটি বহুতল ভবন সম্পর্কে অপরাধ বিচিত্রা হতে তথ্যের জন্য আবেদন করা হয়েছিল। যথা সময়ে তথ্য প্রদান না করায় রাজউক চেয়ারম্যান বরাবর আপীল করা হয়। আপীলের পরও তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করা হয় ১৭-০১-২০২২ খ্রি । অভিযোগটি দাখিলের পর ১১-০১-২০২২ খ্রি: রাজউক হতে চাহিত তথ্য প্রস্তুত করে যা তথ্যের মূল্য পরিশোধ করে গ৩ ০৬-০২-২০২২ খ্রি: রাজউকে স্বশরীরে গিয়ে স্বাক্ষর করে অত্র পত্রিকার প্রতিনিধি গ্রহণ করেন। তথ্যের আবেদনের প্রেক্ষিতে রাজউক জোন-৮ নারায়নগঞ্জ জোনাল অফিস হতে ১১-০১-২০২২ খ্রি: রাজউকের ইমারত পরিদর্শক এম এ মালেক সরকার, সহকারী অথারাইজড অফিসার শেখ মাহাব্বীর রনি এবং অথারাইজড অফিসার শুভঙ্কর সুস্ময় রায় কর্তৃক স্বাক্ষরিত যে কাগজটি দেওয়া হয় তা হতাশাজনক যা নিন্মে সুস্পষ্ট ভাবে উল্লেখ করা হলো:

১। প্রদেয় তথ্যে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) এর স্বাক্ষর নাই এবং দাপ্তরিক স্মারক নম্বর নাই বিধায় ইহা গ্রহণযোগ্য নয়। কারণ যে দায়ত্বপ্রাপ্ত কর্মকর্তার নিকট তথ্যের জন্য আবেদন করা হয়েছে তারই কোন স্বাক্ষর নেই এমনকি দাপ্তরিক (স্বারক) নম্বর নেই। 

২। তথ্য প্রাপ্তির আবেদনে আইনের ধারা স্পষ্টভাবে উল্লখ করে বর্ণনা করা হয়েছে যে, নির্মানাধীন ভবন পরিদর্শন করলে নকশা নম্বর ও চাহিত তথ্য সংগ্রহ করা সম্ভব। চাহিত তথ্যে যেসব ভবনের ঠিকানা উল্লেখ করা হয়েছে সেসব ভবনে ইমারত পরিদর্শক বা অথারাইজড অফিসার পরিদর্শন করেন নাই বলে স্পষ্ট। কাজেই ভবনটি রাজউক এর নকশা অনুমোদন ছাড়া বা নকশার ব্যত্যয় ঘটিয়ে নির্মিত হচ্ছে কি না তা রাজউক কিভাবে নিশ্চিত হবে সে প্রশ্ন রয়ে গেল।

৩। আর এস নম্বর এবং মৌজার নাম ছাড়া যদি ভবনের নকশা না পাওয়া যায় তবে কোন ভবন নকশা ছাড়া নির্মিত হলে রাজউক তা নিশ্চিত করবে কিভাবে? আরএস নম্বর ও মৌজার নাম কার কাছে সংরক্ষিত থাকবে? রাজউকের কাছে নাকি ভবন মালিকের কাছে? তথ্যের আবেদনকারীর কাছে মৌজার নাম থাকলেও আরএস নম্বর থাকার কথা নয়। ইতোপূর্বে আরএস নম্বর ও মৌজার নাম উল্লেখ না করে শুধু প্লট নম্বর উল্লেখ করে আমার এই প্রতিবেদক রাজউকে একাধিকবার তথ্যের জন্য আবেদন করেন। তখন রাজউক থেকে ভবনের নকশা নম্বর সহ চাহিত তথ্য প্রদান করা হতো। সম্প্রতি কী কারণে আরএস নম্বর ও মৌজার নাম এর অজুহাতে তথ্য প্রদান করা হচ্ছে না তা যুক্তিসংগত নয় এবং তথ্য প্রদান না করার জন্য অভিনব কৌশল বলে প্রতীয়মান।

৪। রাজউক জোন-৮ থেকে ১১-০১-২০২২ খ্রি: তিনজন কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত কাগজে ডান পাশে ওপরের অংশে প্রদেয় তথ্যের বিবরনের স্থানে ‘চাহিত তথ্যের বিবরণ’ লিখা হয়েছে। এরপর ডান পাশে ক্রমিক নং ২ তে বলা হয়েছে: ‘ক্রমিক নং ২ এ বর্ণিত ঠিকানা ভূমিপল্লীতে খুজে পাওয়া যাচ্ছে না। এমতাবস্থায় সঠিক প্লট নম্বর প্রদানের অনুরোধ করা হলো’। যদি প্লটের আরএস নম্বর ও মৌজার নাম ছাড়া নকশা খুঁজে পাওয়া না যায় তবে ক্রমিক নং ২ তে সঠিক প্লট নম্বর প্রদানের অনুরোধ করা হলো কেন?

প্রকৃতপক্ষে রাজউক চাহিত তথ্য প্রদান না করে চাতুর্যতার অশ্রয় নিয়ে তথ্যের আবেদনকারীকে হয়রানি করছে যা কাম্য নয়। উল্লেখ্য, নির্মানাধীন ভবন সম্পর্কে রাজউকে তথ্যের জন্য আবেদন করলে কোন না কোন ছুতায় চাহিত তথ্য সরবরাহ না করে অপকৌশল অবলম্বন করছে।

অতএব এ ব্যপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অপরাধ বিচিত্রা হতে তথ্য মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও তথ্য কমিশনকে লিখিত আকারে অবহিত করা হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

16 − nine =