সাভারের পৌর এলাকার ব্যাংক কলোনীতে পানি উন্নয়ন বোর্ডের বেদখলকৃত সম্পত্তিতে উচ্ছেদ অভিযান

0
388

বুধবার ৩০,মার্চ সকাল ১১টার দিকে সাভার উপজেলা সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: নাহিদুর রহমানের নেতৃত্বে পানি উন্নয়ন বোর্ড এ উদ্ধার অভিযান শুরু করেন। অভিযান শুরুর প্রাক্কালে উচ্ছেদের জন্য আনা এস্কেভেটরের সামনে প্রায় শতাধিক জনতা উচ্ছেদের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। এসময় আলমগীর হোসেন (৩৫) নামে এক ব্যাক্তি গায়ে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে আত্মহত্যা করতে চাইলে উপস্থিত লোকজন দ্রুত তাঁর কাছ থেকে আগুন জালানোর ম্যাচ কেড়ে নেন। এসময় আলমগীরসহ অপর এক নারী অজ্ঞান হয়ে পরে।এসময় জমির মালিক দাবিদাররা ঢাকা জেলা দায়রা জজ আদালতে জমির মালিকানা নিয়ে মামলা চলমান রয়েছে বলে দাবি করে উচ্ছেদ অভিযানে বাঁধা দিলে নির্বাহী ম্যাজিস্ট্রেট শুধুমাত্র উচ্চ আদালত থেকে স্থগিতাদেশ রয়েছে এমন ভবনসমূহ উচ্ছেদের আওতামুক্ত থাকবে বলে তাঁদের জানিয়ে দেন।

পরে কাজল ভিলা নামে একতলা একটি ভবন গুড়িয়ে দেয়ার মধ্য দিয়ে স্থাপনাসমূহ ভাঙা শুরু করা হয়। দুটি এস্কেভেটর ও একটি হেমারিং দিয়ে পাকা, আধাপাকা ভবন গুড়িয়ে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নির্বাহী প্রকৌশলী দেওয়ান আইনুল হক, উপ বিভাগীয় প্রকৌশলী তওহিদুর রহমান ও মাহবুবুর রহমান।

দুপুর ২ টা পর্যন্ত গুড়িয়ে দেয়া হয়েছে আব্দুল আজিজ, মো. আলমগীর, মো. শফিকুল ইসলাম, মো. নাজমুল, মো. সুজনের টিনশেড ভবন। এছাড়া ওয়াহিদুজ্জামান বাবলু ও কাজলের একতলা ভবন গুড়িয়ে দেয়া হয়েছে।

উচ্ছেদকৃত জমির মালিক আব্দুল আজিজ বলেন, ২০১২ সালে এখানে জমিটি কিনেছিলাম গত চার বছর ধরে এখানে টিনশেড বাড়ি নির্মান করে বসবাস করছি। বিভিন্ন জায়গা থেকে ঋণ করে বাড়িটি নির্মান করেছিলাম। আমাদের এই জমির মালিকানা নিয়ে মামলাও চলমান রয়েছে। এরপরও কোন নোটিশ ছাড়াই শুধুমাত্র মাইকিং করে আজ উচ্ছেদ অভিযান চালিয়ে আমার বাড়িটি গুড়িয়ে দিলো।

মো. সুজন নামে আরেক জমির মালিক বলেন, কাল রাতেও যে ঘরে ঘুমিয়েছি আজ চোখের সামনে সেটি ভেঙে ফেলা হচ্ছে। আমরা শুধু চেয়ে চেয়ে দেখছি। আমাদের শেষ সম্বলটাও ধ্বংস করে দিলো।

এ বিষয়ে সাভার উপজেলা সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাহিদুর রহমান বলেন, পানি উন্নয়ন বোর্ড যেসকল জমির মালিকানা দাবি করেছেন আমরা সেসকল জমি উদ্ধারে সহায়তা করছি। তবে যেসকল জমির বিষয়ে আদালতের স্থগিতাদেশ রয়েছে বলে আমরা এখন পর্যন্ত জানতে পেরেছি সেগুলো ভাঙ্গা হবেনা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen + 10 =