সন্ত্রাস মাদক ভূমিদস্যু অপরাধ দমনে র‌্যাব এক এর প্রশংসনীয় ভূমিকা

0
531

হাবিব সরকার স্বাধীন :  রাজধানীতে কিছুদিন মাদকের তৎপরতা বেড়ে গেছে এমনটাই বলাবলি  স্থানীয় বাসিন্দাদের র‌্যাব তৎকালীন দক্ষ-মেধাবী অফিসারের নেতৃত্বে শুরু হয় মাদকের বিরুদ্ধে অভিযান। অভিযান  সফলতা অর্জন করেন র‍্যাব বাহিনী। গুলশান বনানী  সন্ধ্যার পরই মাদকের আনাগোনা বেড়ে যেত। স্থানীয়দের দাবি  এখন তেমনটা চোখে পড়ে না। র‍্যাব বাহিনীর অভিযানে মাদক কারবারি আতঙ্কে এমনটা জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। আরেকটি সূত্র জানায় রাজধানীতে বনানী হতে ১০০৪ ক্যান বিয়ারসহ ২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১। শনিবার (২৬ মার্চ) এক বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, আনুমানিক সকাল সাড়ে ৮ টায়  র‌্যাব-১, উত্তরা, ঢাকা এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে ডিএমপির বনানী থানাধীন সরকারি তিতুমীর কলেজের সামনে ফুটওভার ব্রীজের নীচে পাকা রাস্তার উপর অভিযান পরিচালনা করে ২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে। এসময় ধৃত আসামীদের নিকট হতে ১০০৪ ক্যান বিয়ার, ১টি মাদক পরিবহনে ব্যবহৃত প্রাইভেটকার ও ২টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। এ সময় মাদক পরিবহনে ব্যবহৃত প্রাইভেটকার জব্দ করা হয়।গ্রেফতারকৃতরা হলেন।মোঃ শাহিদুল ইসলাম (৪৩), পিতা-আব্দুস সালাম, জেলা-ফরিদপুর ও মেহেদী হাসান (২৪), পিতা-আনোয়ার হোসেন, জেলা-কুমিল্লা।

গ্রেফতারকৃত ২ মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে বনানী থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করেছে র‌্যাব-১। গত ০৩/৪/২০২২/ডিএমপি ঢাকা বনানী থানা দিন মহাখালী জনস্বাস্থ্য গেইটে ঢাকা টু গাজীপুর মহাসড়কের উপর চারজন ছিনতাইকারী ওত পেতে বসে থাকেন। গোপন সূত্র সিপি১,র‍্যাব ১। উওরা ঢাকা।   আটক করেন দুইজন ছিনতাইকারী মোঃ রুবেল ২২।  পিতাঃ মোঃ শুকুর আলী। মাতা মোসাম্মৎ রুনুমালা,

 বেগম। সাং কাপাশ পাড়া, চৌকিদার বাড়ি। থানা শরীয়তপুর সদর। এপি মহাখালীর সাততলা বস্তি থানা বনানী  ডিএমপি ঢাকা। মোহাম্মদ সজীব ২০। পিতা হাসমত আলী। মাতা মোসাম্মৎ রিনা বেগম। সাং শালচোরা।। পোস্টঃ গাজীরখামার বাজার থানা শেরপুর সদর। একটি খুঁর চেতনা দুটি মলম।২ মোবাইল ফোন ও নগত টাকা সহ গ্রেফতার হন। একটি সূত্র জানিয়েছেন এই চক্রটি নানান প্রবঞ্চনা দেখিয়ে মানুষকে কৌশলে ফাঁদে ফেলে কার্যক্রম পরিচালনা করে থাকেন। এই চক্রের সাথে রয়েছেন কিছু নারী সদস্য দুজন পালিয়ে যান। আইনশৃঙ্খলা বাহিনীর একজন কর্মকর্তা বলেন অপরাধীদের ধরার জন্য আমাদের অভিযান  চলমান রাখবো।

(প্রশংসার জোয়ারে র‍্যাব এক)

 র‍্যাব মানবিকতা দিয়ে অপরাধ দমনের কাজ করে নজিরবিহীন সাফল্য দেখিয়েছে বলে মন্তব্য করেছেন বর্তমানের সুনামধন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদ, চরমপন্থি ও জলদস্যু দমন,  নিয়ে আসা হচ্ছে। আত্মসমর্পণ করা ৪২১ জন সন্ত্রাসী (জলদস্যু ও জঙ্গি) পুনর্বাসন প্রক্রিয়ায় যুক্ত রয়েছে। এসব কাজের মাধ্যমে র‍্যাব মানবিকতা দিয়ে অপরাধ দমনে নজিরবিহীন সাফল্য দেখিয়েছে।র‍্যাবের বিভিন্ন কাজের প্রশংসা করে আসাদুজ্জামান খান কামাল বলেন, আইনশৃঙ্খলা রক্ষা একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়, যা উন্নয়নের পূর্বশর্ত। দেশের একমাত্র এলিট ফোর্স র‍্যাপিড আ্যকশন ব্যাটালিয়ন ইতোমধ্যে জননিরাপত্তা রক্ষায় গণমানুষের আস্থার বাহিনীতে পরিণত হয়েছে।র‍্যাব চরমপন্থিদের আগ্রাসন থেকে দেশকে মুক্ত করেছে। দক্ষিণ পশ্চিমাঞ্চলের রক্তাক্ত জনপদে মানুষ পেয়েছে নিরাপদ জীবন। ফলে সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠা পেয়েছে।

জঙ্গি দমনের মাধ্যমে দেশের আপামর জনগণের নিরাপত্তা সমুন্নত হয়েছে। সন্ত্রাসী, চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতি, জলদস্যু দমনের মাধ্যমে সামাজিক নিরাপত্তা ও স্থিতিশীলতা এসেছে। হত্যা, খুন, অপহরণ, ধর্ষণের সঙ্গে জড়িত আসামিদের গ্রেপ্তারের মাধ্যমে ভিকটিম ও পরিবারের বিচার পাওয়ার পথ সুগম করেছে র‌্যাব।

জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বের রোল মডেল— জানিয়ে মন্ত্রী বলেন, বিগত ও বর্তমান সময়ে শীর্ষ জঙ্গিদের বিরুদ্ধে সফল অভিযান চালিয়ে জনমনে স্বস্তি ফিরিয়ে আনে এলিট ফোর্স র‌্যাব।

সম্প্রতি জঙ্গি দমনে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি ও কৌশলের আলোকে আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গি দমনে যে সফল তৎপরতা চালিয়েছে তাতে র‍্যাবের ভূমিকা অনস্বীকার্য।২০১৬ সালে হলি আর্টিজান, হামলার ঘটনার সফলতা অর্জন। রাজনীতির ব্যানারে অপরাধ কর্মকাণ্ডে যারা রাজত্ব কায়েম করেছিল। প্রতারক শাহেদ কান্ড, জি কে শামীম কান্ড, পাপিয়া কান্ড, ক্যাসিনো কান্ড, সহ, বনানী,তেজগাঁও,  ঢাকা আশুলিয়া, সিলেটের আতিয়া মহল,  , মিরপুর, চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চল ও ঝিনাইদহসহ প্রতিটি ভয়াবহ অপরাধ দমন অপারেশনে র‌্যাব তার পেশাদারত্ব ও দক্ষতার প্রমাণ দিয়েছে। এমন অজস্র প্রমাণ রয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three × two =