সুইডেনে কুরআন পোড়ানোর ঘটনায় মুসলিম বিশ্বের হৃদয়ে ব্যাপকভাবে আঘাত করেছেন …গোটা মুসলিম বিশ্বের নিন্দা

0
579

সোমবার সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আলোচনার গুরুত্বপূর্ণ জোরারোপ করতে হবে। এ সময় সহনশীলতা, সহাবস্থান, ঘৃণা, চরমপন্থার নিন্দা এবং বর্জন এবং সব ধর্ম ও পবিত্র স্থানের অপব্যবহার রোধ করার প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছে দেশটি।সুইডেনে চরম ডানপন্থি ও অভিবাসীবিরোধী একটি সংগঠন ইচ্ছাকৃতভাবে মুসলিমদের বিরুদ্ধে উসকানি, মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব, মালয়েশিয়া, ইরাক ও ইরান সহ গোটা মুসলিম বিশ্ব।যা ধর্মপারায়ণ সকল মুসলিমদের হৃদয়ে ব্যাপকভাবে আঘাত করেছেন।

ইরাকি পররাষ্ট্রমন্ত্রণালয় বাগদাদে সুইডেনের রাষ্ট্রদূতকে ডেকে কোরআন অবমাননার ঘটনার তীব্র নিন্দা প্রকাশ করেছে। তারা বলেছে, এ ঘটনায় সুইডেনের সঙ্গে মুসলিম জনগোষ্ঠীর সম্পর্কের মারাত্মক প্রভাব পড়তে পারে। এছাড়া এ ঘটনায় ইরানও সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করে কঠোর ভাষায় এ ঘটনার নিন্দা করেছে।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে সুইডেনের মালমো শহরে স্ট্রাম কুর্স নামের একটি কট্টরপন্থি সংগঠন অভিবাসন বিরোধী ও ইসলাম বিরোধী সমাবেশ করে যাচ্ছে।

সুইডেনের লিঙ্কোপিংয়ে পবিত্র কোরআন পোড়ানোর জন্য স্ট্রাম কুরসের নেতা রাসমাস পালুদানের উস্কানিমূলক পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে রোববার মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এমন কর্মকাণ্ড বাক ও মত প্রকাশের স্বাধীনতার অধিকারের নৈতিক সীমা এবং নিয়মের বাইরে চলে গেছে।

এই ধরনের পদক্ষেপ উস্কানিমূলক এবং ঘৃণার উদ্রেক করে, যা শান্তিকামী এবং শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষের সবার প্রত্যাখ্যান করা উচিত বলেও জানিয়েছে দেশটি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 − 1 =