ইটভাটার গ্যাসে মাঠের ধান পুড়ে যাওয়ার প্রতিবাদে মানববন্ধন

0
503

মোস্তফা কামাল চৌধুরী নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর ধামইরহাটে ইটভাটার বিষাক্ত রাসায়নিক গ্যাস নিঃসরণে ইরি-বোরো ধান পুড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পক্ষে মানববন্ধনের আয়োজন করা হয়েছে। রবিবার (১৭ এপ্রিল) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে এফ,এস,বি ইটভাটার বিষাক্ত রাসায়নিক গ্যাস নিঃসরণে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ আদায় ও দায়ী ব্যক্তির বিরুদ্ধে শাস্তির দাবিতে মানববন্ধন করা হয়। এ সময় প্রায় ৬০ জন ক্ষতিগ্রস্থ কৃষক একত্রিত হয়ে ওই ইটভাটার মালিক সাবেক ইউপি চেয়ারম্যান মো. ফজলুর রহমানের দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিপূরণ চেয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। মানববন্ধন শেষে বিহারী নগর মৌজা (তালঝারী ও বেড়াডাঙ্গা) বাসির পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা কৃষি কর্মকর্তা, অফিসার ইনচার্জ ধামইরহাট, মেয়র ধামইরহাট পৌরসভা ও বাংলাদেশ মানবাধিকার কমিশনের সভাপতি বরাবর অভিযোগপত্র (অনুলিপি) দায়ের করা হয়।

অভিযোগপত্রে জানা গেছে, উপজেলার বিহারীনগর মৌজার (তালঝারী ও বেড়াডাঙ্গা)  দক্ষিণ চকযদু ৭ নম্বর ওয়ার্ড পৌরসভাএলাকায় তিন ফসলী জমির মাঝখানে অবৈধভাবে এফ,এস,বি নামে একটি ইটভাটা গড়ে তোলেন সাবেক ইউপি চেয়ারম্যান মো. ফজলুর রহমান। ইরি-বোরো মৌসুমে কৃষকের ধান ঘরে তোলার আগেই ওই ইটভাটার বিষাক্ত গ্যাস নিঃসরণে তালঝারী ও বেড়াডাঙ্গা এলাকার অধিকাংশ বর্গাচাষী কৃষকের প্রায় ১শ ৫০ একর জমির ধান পুড়ে হলুদ বিবর্ণ আকার ধারণ করেছে।

কৃষকদের ক্ষতিপূরণ ও দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে ৭ নম্বর ওয়ার্ড কমিশনার আমজাদ হোসেন বলেন, তিন ফসলী জমির মাঝখানে কিভাবে ইটভাটা হয় তা আমার বোধগম্য নয়।

উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায় বলেন, মানববন্ধনের বিষয়ে আমি কিছু জানিনা। এ বিষয়ে আমার কাছে কোনো অভিযোগ আসেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three + 20 =