প্রধানমন্ত্রীর ঈদের উপহার হিসেবে সারাদেশে নতুন বাড়ি পাচ্ছে ৩৩ হাজার বাস্তুহারা পরিবার

0
124

প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে চট্টগ্রামে তৃতীয় পর্যায়ে ১ হাজার ২১৬টি ভূমিহীন-গৃহহীন পরিবার জমিসহ ঘর পেতে যাচ্ছে খুলনার রূপসায় ১৪টি, তেরখাদায় ৬২টি, দিঘলিয়ায় ৩৫টি, ফুলতলায় ৪টি, ডুমুরিয়ায় ৬৫টি, পাইকগাছায় ৩৬টি এবং দাকোপে ২০টি পরিবারের কাছে জমিসহ ঘর হস্তান্তর করা হবে বগুড়ায় তৃতীয় ধাপে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ৯৩০টি গৃহহীন পরিবার পাচ্ছে ঘর জয়পুরহাটের ২০৬টি ভূমি ও গৃহহীন পরিবার পাচ্ছে তাদের স্বপ্নের নিবাস পিরোজপুরে মুজিবর্ষে প্রধানমন্ত্রী উপহারের ঘর পাচ্ছে ১ হাজার ১১১টি ভূমিহীন ও গৃহহীন পরিবার এর মধ্যে প্রায় ৫ একর জমির ওপর ২২৮টি ঘর নির্মাণের কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। পাবনা জেলার ৩৭৩টি ভূমি ও গৃহহীন পরিবার পাচ্ছে জমিসহ স্বপ্নের ঘর এর আগে পাবনায় ২ পর্বে ১ হাজার ৪২৩টি ঘর হস্তান্তর করা হয়েছে এগুলোতে বিদ্যুৎ, রাস্তা, পানিসহ সব সুবিধার ব্যবস্থা করা হয়েছে।

নওগাঁ জেলায় ৫৪০টি গৃহহীন পরিবার পাচ্ছে জমিসহ বাড়ি জমি ও ঘর প্রদান কার্যক্রমের অংশ হিসেবে কর্মসূচির তৃতীয় পর্যায়ে জেলায় ৬১০টি পরিবারকে বরাদ্দ দেয়া হয়েছে বরাদ্দের আওতায় ইতোমধ্যে ৫৪০টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। বাকি ৭০টির নির্মাণ কাজ চলছে। এছাড়া লালমনিরহাট জেলার ৫টি উপজেলায় তৃতীয় পর্যায়ে ১ হাজার ১৮৪টি গৃহহীন পরিবার জমিসহ পাকা বাড়ি পাচ্ছে। ৬৯৬টি পরিবারকে জমিসহ পাকা বাড়ি উপহারের দলিল হস্তান্তর করা হবে।

আগের দুই ধাপের তুলনায় তৃতীয় পর্যায়ের বাড়ি গুলোর নির্মাণ কাঠামোতে আনা হয়েছে বেশ কিছু পরিবর্তন। আর বাড়ানো হয়েছে নির্মাণ ব্যায়ও। আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে সারাদেশে নতুন বাড়ি পাচ্ছে ৩৩ হাজার বাস্তুহারা পরিবার। এবার ঈদে একটু ভালো খাবার বা একটি ভালো শাড়ি যাদের স্বপ্ন ছিলো তাদের অনেকেই উপহার হিসেবে পাচ্ছেন বাড়ি। মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের বাড়ির দলিল বুঝিয়ে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ-২ প্রকল্প থেকে জানানো হয়েছে, এবার তৃতীয় ধাপে দেশের ৪৯২টি উপজেলার অসহায় পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি পাকা ঘর করে দেয়া হচ্ছে।

দেশে ভূমি ও গৃহহীন পরিবারগুলোকে পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ‘আশ্রয়ণ’ নামে প্রকল্প নেয়া হয়। এটির আওতায় ১৯৯৭ থেকে ২০২২ সাল পর্যন্ত ৫ লাখ ৭ হাজার ২৪৪টি পরিবারকে পুনর্বাসন করা হয় বলে জানান জ্যেষ্ঠ সচিব তোফাজ্জল।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eighteen + thirteen =