সাভারে আশ্রয়ণ প্রকল্পের ঘর পেলো ৭০টি গৃহহীন পরিবার

0
348

ইমদাদুল হক আশুলিয়া থেকে : ঢাকার সাভারে ৭০টি গৃহহীন পরিবার পেলো মাননীয় প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্পের ৩য় পর্যায়ের ঘর। গতকাল মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে সাভার উপজেলা পরিষদের হলরুমে এদেরকে কবুলিয়ত দলিল ও নামজারি খতিয়ানসহ নতুন এসব ঘর হস্তান্তর করা হয়। এর আগে, মঙ্গলবার সকাল ১১টায় জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানটি মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সাভার উপজেলা পরিষদের হলরুমে সরাসরি সংযুক্ত হয়। সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রশাসক শহীদুল ইসলাম।  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

বিরুলিয়া ইউনিয়ন থেকে ঘর পেয়েছেন জুলেখা। কথা হয় তার সাথে। জমিসহ ঘর পেয়ে আপ্লুত কন্ঠে এই অসহায় সিনিয়র সিটিজেন নবচেতনাকে  জানান, এতদিন থাকার কোনো জায়গা ছিলো না তার, এর ওর জায়গায় কোনোমতে থাকতেন। এখন ঘর পাওয়ায় তার একটা গতি হলো।

৮৫ বছর বয়সের আব্দুর রশিদের নিজের কোনো থাকার জায়গা ছিলো না। শেষ বয়সে এসে জমি সহ ঘর পাওয়ায় তিনি মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। একই সুর পরিলক্ষিত হয় বৃদ্ধ শাহ আলম এর কন্ঠেও। বিরুলিয়ায় পান-বিড়ির দোকান করেন তিনি।তিনি মাননীয় প্রধানমন্ত্রী সহ সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী অফিসার মহোদয়দের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, নতুন নির্মিত এসব ঘর সমূহের মধ্যে বিরুলিয়া ইউনিয়নের গোলাপ গ্রাম নামক গ্রামে ৬০ শতক জমিতে ৩০টি পরিবারকে এবং শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ি নামক স্থানে ৮০ শতক জমিতে মোট ৪০টি পরিবারকে অর্থাৎ সাভার উপজেলায় মোট ৭০টি পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ উপহার তুলে দেয়া হলো। ৩য় পর্যায়ের এই ঘর নির্মাণে ঢাকা বিভাগীয় ও জেলা প্রশাসনের সরাসরি তত্ত্বাবধানে সাভার উপজেলা প্রশাসন, উপজেলা প্রকৌশলীর দপ্তর ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তরের সার্বিক সমন্বয়ে ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়।

অপরদিকে, উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে সাভার উপজেলা আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভার অনুমোদনক্রমে ও স্থানীয় জনপ্রতিনিধিদের মতামতের ভিত্তিতে সর্বোচ্চ সতর্কতার সাথে যাচাই-বাছাই কার্যক্রম পরিচালনা করা হয়। এছাড়া, তালিকা ভিত্তিক আবেদনকারীদের প্রত্যেকের আলাদা আলাদা সাক্ষাৎকার গ্রহণ ও সরেজমিন পরিদর্শনের মাধ্যমে যথাযথ উপকারভোগী বাছাই ও তাদের জন্য বন্দোবস্তকৃত ঘরে বসবাসের বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।

অনুষ্ঠানে আরও  উপস্থিত ছিলেন- সাভার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদুর রহমান, আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আনোয়ার হোসেন,  আমিনবাজার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসলিমা শিরিন, সাভার পৌর মেয়র আলহাজ্ব আব্দুল গণি,  সাভারের বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, সাভার মডেল থানার অফিসার ইনচার্জ মইনুল হোসেন প্রমুখ সহ সাভার ও আশুলিয়ায় কর্মরত গণমাধ্যমকর্মীগণ।

এদিকে, ঢাকার ধামরাইয়ে তিনটি আশ্রয়ণ প্রকল্পের মধ্যে ছোট কালামপুরে ৩৬টি, দেপাশাইয়ে ৪৮টি ও কায়েতপাড়ায় ঠাঁই হচ্ছে ৫০টি সহ মোট ১৫০টি পরিবারের।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

14 + 5 =