কলাবাগানের তেঁতুলতলা মাঠের নির্মান কাজ দ্রুত বন্ধ করাসহ দেশের সব খাল, খেলার মাঠ ও পার্ক রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করুন

0
487

আমরা রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠ রক্ষার দাবিতে আন্দোলনকারী সৈয়দা রত্না ও তার কিশোর ছেলেকে পুলিশ কর্তৃক বেআইনি আটক ও হয়রানির তীব্র নিন্দা জানাচ্ছি। নাগরিকদের প্রতিবাদ ও আন্দোলনের মুখে গ্রেপ্তারের প্রায় ১৩ ঘন্টা পর ছেড়ে দেওয়া হলেও তাদের কাছ থেকে আর আন্দোলন না করার মুচলেকা নেওয়া হয়েছে, যা সাংবিধানিক অধিকারের সু¯পষ্ট লঙ্ঘন। শান্তিপূর্ণভাবে আন্দোলন করার অধিকার নাগরিকদের একটি মৌলিক নাগরিক অধিকার। আমরা মুচলেকাটি অবিলম্বে প্রত্যাহার করে নেওয়ার দাবি জানাচ্ছি।

নাগরিকদের অব্যাহত প্রতিবাদ ও আন্দোলন সত্ত্বেও পুলিশ মাঠে কাজ চালিয়ে যাচ্ছে বলে খবর প্রকাশিত হয়েছে। যে কোনো নগর পরিকল্পনার ক্ষেত্রে স্থান এবং জনসংখ্যার অনুপাত অনুযায়ী খেলার মাঠ বা উন্মুক্ত স্থান রাখতে হয়। একটি সুস্থ, সুন্দর, মানস¤পন্ন জীবন যাপনের জন্য পর্যাপ্ত খোলা জায়গা থাকা অতীব জরুরি। নাগরিকদের সামাজিকীকরণ এবং শারীরিক-মানসিক বিকাশের জন্যও উন্মুক্ত স্থানের ভূমিকা অনস্বীকার্য। আমাদের পরিকল্পনাগুলোতেও এ বিষয়টিকে গুরত্ব দিয়ে পর্যাপ্ত খেলার মাঠ বা উন্মুক্ত স্থান রাখার বিধান রাখা হয়েছে। কিন্তু দিন দিন আমাদের খেলার মাঠগুলো বন্ধ হয়ে যাচ্ছে। বেদখল হওয়া খেলার মাঠ উদ্ধার এবং নতুন নতুন মাঠ তৈরি করা সরকারের-ই দায়িত্ব। কিন্তু দুঃখজনকভাবে নাগরিকদেরকেই মাঠ রক্ষার জন্য আন্দোলন করতে হচ্ছে। তাছাড়া দেশের সব খাল, খেলার মাঠ ও পার্ক রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি হাইকোর্টের একটি নির্দেশনাও রয়েছে। তাই আমরা সরকারের প্রতি কলাবাগানের তেঁতুলতলা মাঠের নির্মান কাজ দ্রুত বন্ধ করাসহ দেশের সব খাল, খেলার মাঠ ও পার্ক রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

7 + 18 =