রাজনৈতিক আন্দোলন  ও পুলিশের তৎপরতা

0
462

দীর্ঘ চৌদ্দ বছর পর হঠাৎ করে বিএনপির রাজনৈতিক তৎপরতা চাঙ্গা হয়ে ওঠছে। এই চাঙ্গা ভাব দেখে অনেকেরই প্রশ্ন এতদিন পর দলটি হঠাৎ কেন এত তৎপর হয়ে ওঠছে। ২০১৪ ও ২০১৮ সনের সাধারণ নির্বাচনের পর থেকে বিএনপি নামক দলটি কোন অন্দোলন করতে পারে নাই। কিন্তু থেকে থেকে সরকার পতনের  আন্দোলনের হুমকি দিয়ে আসছে কিন্তু আন্দোলনের কিছুই দেখাতে পারে নাই। দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার পরও বিএনপির অন্দোলন নামক রাজনেতিক কর্মকান্ডটি স্থবির হয়ে পড়ে রয়েছিল। এ কারণে বিএনপির উদ্দেশ্যে সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, দেখতে দেখতে ১০ বছর অন্দোলন কোন বছর? যা হোক প্রায় এক যুগেরও বেশি সময় পার করে বিএনপি রাজনৈতিক মাঠ গরম করতে নামছে। ইতোমধ্যে বেশ কয়েকটি বিভাগীয় শহরে সমাবেশ করেছে। সমাবেশকে ঘিড়ে সরকারের তৎপরতাও কম ছিল না। যেদিন যে বিভাগে সমাবেশ হয়েছে সেদিন সে বিভাগে ঠুনকো অজুহাতে যানবাহন চলাচল বন্ধ ছিল। কারণ যাই হাক বিএনপির সমাবেশকে ঘিড়েই যানবাহন চলাচল বন্ধ ছিল তা একজন শিশুও বুঝে। যানবাহন বন্ধের পাশাপাশি ইন্টারনেট সেবাও বন্ধ করে দেওয়া হয়েছিল। এই যানবাহন ও ইন্টারনেট বন্ধের কারণে অরাজনৈতিক ব্যক্তি ও সাধারণ জনগণ প্রচুর সমস্যায় পড়েছেন।

রাস্তায় অসংখ্য লোকের হয়রানির চিত্র গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। জনগণের জানমালের নিরাপত্তার জন্য সরকার প্রয়োজন মোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে পারে। কিন্তু সেটা যদি জনদুর্ভোগ লাঘব না করে তা বৃদ্ধি করে তবে তা গ্রহণযোগ্য হতে পারে না। এদিকে বিএনপির চলমান আন্দোলকে কেন্দ্র করে সারা দেশে পুলিশের বিভিন্ন ধরনের অভিযান চলছে।

বিএনপি নেতার বাড়িতে গিয়ে নেতাকে আটক করতে না পেরে বাড়ির মহিলা সদস্যদের সাথে আপত্তিকর আচরণের একাধিক অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধে। নেতাকে না পেয়ে নেতার বাড়িতে অবস্থানরত অরাজনৈতিক ব্যক্তিকে ধরে নিয়ে হয়রানির সংবাদ গণমাধ্যমে হামেশাই প্রকাশিত হচ্ছে। আবার নেতার বাড়িতে গিয়ে ঘরে ব্যবহৃত জিনিসপত্র তছনছ করারও অভিযোগ শোনা যায়। এগুলো জনমনে অতংক সৃষ্টি করে। এদিকে বিএনপির অন্দোলনকে ঘিড়ে সড়ক ও মহাসড়কে পুলিশের তল্লাশি চলছে।

বিভিন্ন স্থানে বসানো হয়েছে পুলিশের তল্লাশি চৌকি।  জননিরাপত্তার জন্য ও আইনশৃঙ্খলার অবনতি দমন করার জন্য এসব তল্লাশির প্রয়োজনীয়তা আছে। তবে তল্লাশির নামে জনহয়রানি ও সাধারণ লোকদেরকে পুলিশের হুমকি ধমকি কাম্য নয়। অভিযোগ রয়েছে রাস্তায় পুলিশ লোকজনের হাতে থাকা ব্যাগ ও দেহ তল্লাশি করে আপত্তিকর কিছু না পেয়ে একের পর এক প্রশ্ন করতে থাকে। এসব প্রশ্নবাণে কেউ অতংকিত হলেই তাকে ধরে থানায় নিয়ে যাচ্ছে।

এভাবে অসংখ্য লোক তল্লাশির সন্মুখীন হয়ে এক পর্যায় থানায় যেতে বাধ্য হচ্ছেন। এভাবে রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে দেশে অসংখ্য লোক পুলিশি হয়রানির শিকার হচ্ছেন মর্মে অভিযোগ রয়েছে। এ অবস্থা থেকে আইন শৃঙ্খলা বাহিনীকে বের হয়ে আসতে হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

19 − five =