বিএনপির আন্দোলন আবারও ব্যর্থ হবে কি?

0
649

বিএনপি সরকার পতনের আন্দোলনে নেমেছে। ইতোমধ্যে দেশের বিভাগীয় শহরগুলোতে সমাবেশ করেছে। সর্বশেষ ঢাকা বিভাগীয় সভা হয়েছে গত ১০ ডিসেম্বর মানিকনগর মাঠে। প্রতিটি সভায় লোক সমাগম হয়েছে উল্লেখযোগ্য পরিমাণে। এদিকে মিছিলে বিভাগীয় শহরগুলোতে রাজপথ ছিল কম্পমান। দাবি নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিয়ে একটি অবাধ, শুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। বিএনপির এই দাবি নতুন কিছু নয়। এই দাবি আদায় করার জন্য চৌদ্দ বছর যাবত আন্দোলন করে যাচ্ছে। ২০১৪ সালে দলটি নির্বাচন বর্জন করে। কারণ নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিয়ে ক্ষমতাসীন সরকার পদত্যাগ করবে এই দাবি আদায়ে ব্যর্থ হয়। সরকার সংবিধান ঠিক রেখে জাতীয় নির্বাচন করার ক্ষেত্রে তার অবস্থানে অনড়। বিএনপির চলমান আন্দোলনের সাথে সমমনা কয়েকটি রাজনৈতিক দল যোগ দিলেও তাদের আন্দোলনে চাঙা ভাবের অভাব পরিলক্ষিত হচ্ছে। জামায়াত মাঝে মাঝে একটি ঝটিকা মিছিল বের করে কিছুক্ষন পরই আবার চুপ হয়ে যাচ্ছে। যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের বড় সাইজের নেতাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড কার্যকর করার পর থেকে জামায়াত ঝিমিয়ে পড়েছে। এই অবস্থায় বিএনপি একা রাজনৈতিক মাঠে আর কতদিন সক্রীয় থাকবে? যদিও বা দলটির বড় মাপের নেতাগণ বলছেন আন্দোলনে সফল না হয়ে তারা ঘরে ফিরবেন না। একথা অস্বিকার করার উপায় নেই যে দেশে বিএনপির অনেক সমর্থক আছে। কিন্তু এই সমর্থনকে কাজে লাগাতে যে রাজনৈতিক দূরদর্শীতা দরকার তার অভাব রয়েছে দলটির মধ্যে।

১৪ সালের নির্বাচনের দীর্ঘ দিন পর দলটি হরতাল ডাকে। সেই হরতাল ছিল নিরুত্তাপ। নেতাকর্মীরা হরতাল ডেকে মাঠে ছিল না কেউ। লাগতার ৪ দিনের হরতালের ডাক দেওয়ার পরও যানবাহন চলাচল সহ সকল কর্মকান্ড ছিল স্বাভাবিক।

অতীতের সেই শিক্ষা গ্রহণ করে বিএনপি আর হরতাল ডাকছে না। তারা বলছে সম্পুর্ন শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাবে। আবার বলছে আগামি নির্বাচন পর্যন্ত তারা শান্তিপূর্ন আন্দোলন চালিয়ে যাবে। আন্দোলন হওয়া উচিত জনগণ ও খেটে খাওয়া মানুষের অসুবিধা না করে।

তবে বিএনপির মনে রাখা উচিত এভাবে সভা সামাবেশ করে ও মিছিল করলে সরকারের পতন হয় না। এতদিন যে সভা সমাবেশ ও মিছিল করেছে তার ফলাফল জিরো বলে মন্তব্য করছেন রাজনৈতি বিশ্লেষকগণ।

দলটির ব্যর্থতার পাল্লা ক্রমশ ভারি হচ্ছে। সম্প্রতি দলটি মিছিল ও সভা সমাবেশ করলে সরকার দলীয় নেতাকর্মীরাও একই ধরনের সভা সমাবেশ করছে ও বিএনপির আন্দোলনকে প্রতিহত করতে চাচ্ছে। এর ফলে দেশ এক সংঘাতের দিকে যাচ্ছে। জনমনে প্রশ্ন জাগছে বিএনপির নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি আদায়ে আবারও ব্যর্থ হয়ে নির্বাচন বয়কট করে ক্ষমতাসীন সরকারকে ফের একতরফা নির্বাচন করার সুযোগ করে দিবে কি না।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

7 + twenty =