Site icon Aparadh Bichitra

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের বিরুদ্ধে ওয়ারেন্টের ক্ষেত্রে ম্যাজিষ্টেটদের  বিশেষভাবে বিবেচনা করা উচিত: ………বিচারপতি নিজামুল হক নাসিম

অপরাধ বিচিত্রা: সম্প্রতি নারায়নগঞ্জে এফবিজেও’র উদ্যোগে প্রেস কাউন্সিল কর্তৃক আয়োজিত স্থানীয় সাংবাদিকদের অংশগ্রহণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ফেডারেশন অফ বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন ও নারায়ণগঞ্জের স্থানীয় সাংবাদিকদের অংশগ্রহণে বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক আয়োজিত সাংবাদিকতার নীতিমালা “বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন এবং প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ শীর্ষক সেমিনার” অনুষ্ঠিত হয়েছে সকাল ১০ টায় নারায়নগঞ্জ জেলা সরকারি গণগ্রন্থাগার অডিটোরিয়ামে। উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম; প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রেস কাউন্সিল সদস্য এম জে কিবরিয়া চৌধুরী; প্রেস কাউন্সিল সদস্য ও বাসস এর অনলাইন ইনচার্জ ড.উৎপল কুমার সরকার; সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আনোয়ার হোসেন চৌধুরী; নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ; ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন (এফবিজেও) এর চেয়ারম্যান এস এম মোরশেদ।

অনুষ্ঠানে এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন মহাসচিব এস এম হানিফ আলী; অর্থ সচিব-নবজাগরণ পত্রিকার সম্পাদক মো: আবু তাহের পাটোয়ারী; সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান দিপু; দৈনিক এ সময়ের কন্ঠ পত্রিকার সম্পাদক এম এম তোহা;

ঢাকা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মো: দেলোয়ার হোসেন; অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রেস কাউন্সিলের সুপারিনটেনডেন্টে শাখাওয়াত হোসেন। উক্ত অনুষ্ঠানে নারায়নগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় সংবাদ মাধ্যমে কর্মরত বিপুল সংখ্যক সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে বিভিন্ন প্রশ্নোত্তর পর্বে স্থানীয় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম। তিনি আরো তাঁর বক্তব্যে বলেন সাংবাদিকদের কল্যাণে প্রেস কাউন্সিল একটি অভিভাবক প্রতিষ্ঠান হিসেবে সবসময় তাদের স্বার্থে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও সাংবাদিকদের পাশে প্রেস কাউন্সিল সার্বিক সহযোগিতায় পাশে থাকবে।

জেলা প্রশাসন কর্তৃক অনেক পত্রিকার ডিক্লারেশন বাতিল করা হয়েছিল সেসব পত্রিকাগুলোর বিষয়ে প্রেস কাউন্সিলে মামলার মাধ্যমে প্রেস কাউন্সিল থেকে নিষ্পত্তি করা হয়েছে। ইতোমধ্যে এই ধরনের অনেক নজির প্রেস কাউন্সিল সৃষ্টি করেছে। সারাদেশের প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের ডাটাবেইজের মাধ্যমে চিহ্নিত করে তথ্য সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম সাংবাদিক নেতৃবৃন্দের উপস্থিতিতে আরো বলেন প্রেস কাউন্সিলে আগের বছর মামলা দায়েরের সংখ্যা ছিল মাত্র ২ টি এক বছরে মামলা দায়েরের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ টি এতে সাংবাদিকসহ দেশের জনগণ প্রেস কাউন্সিল মুখী হয়েছে এটি একটি ভালো নজির স্থাপন করেছে। এ উদ্যোগ সফল বাস্তবায়নের লক্ষ্যে জেলা প্রশাসকদের চিঠি পাঠানো হয়েছে।

এসব উদ্যোগ সফল বাস্তবায়ন হলে সাংবাদিকদের কল্যাণে সুদূর প্রসারি পদ্ধতির মাধ্যমে কর্মরত বিপুল সংখ্যক সাংবাদিক নেতৃবৃন্দ উপকৃত হবে বলে চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম তাঁর বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

উল্লেখ্য যে; নারায়নগঞ্জে ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন (এফবিজেও)’র উদ্যোগে প্রেস কাউন্সিল কর্তৃক আয়োজিত স্থানীয় সাংবাদিকদের অংশগ্রহণে মতবিনিময় সভার এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে।