কবি সুজন দাদু কবিতা ও গান প্রতিযোগিতা-তেইশ

0
635

বিনোদন প্রতিবেদকঃ ‘কবি সুজন সাহিত্য সংস্কৃতি পরিষদ’এর আয়োজনে সাপ্তাহিক সাহিত্য ও সংস্কৃতি অনলাইন প্রতিযোগিতা ‘কবি সুজন দাদু কবিতা ও গান প্রতিযোগিতা-তেইশ’ এর ১ম পর্ব (বিষয়ঃ বাংলা ভাষা দিবস) সফল ভাবে সম্পন্ন হয়েছে।
গত ১৪ই ফেব্রুয়ারি থেকে ২০শে ফেব্রুয়ারি পর্যন্ত চলা ‘কবি সুজন দাদু কবিতা ও গান প্রতিযোগিতা-তেইশ’ এর ১ম পর্ব “বাংলা ভাষা দিবস” বিষয়ে প্রতিদিন বাংলাদেশ, ভারত, লন্ডন, নাইজেরিয়ান কবি,গীতিকার, সুরকার ও কন্ঠশিল্পীবৃন্দ অংশগ্রহন করেন। ‘কবি সুজন দাদু কবিতা ও গান প্রতিযোগিতা-তেইশ’ এর ১ম পর্ব দুটি বিভাগ এ বিভক্ত ভিত্তিক (একটি সাহিত্য ও অপরটি সংস্কৃতি) অনুষ্ঠত হয়।
সাহিত্য বিভাগে শুধু মাত্র কবিগন অংশগ্রহন করেন এবং তাদের স্বরচিত বাংলা ভাষা দিবস বিষয়ক কবিতা পোষ্ট করেন ‘কবি সুজন সাহিত্য সংস্কৃতি পরিষদ’এর ফেসবুক গ্রুপ এ।
সংস্কৃতি বিভাগে গীতিকার, সুরকার ও কন্ঠ শিল্পীগণ অংশগ্রহন করেন এবং গীতিকারবৃন্দ স্বরচিত গান, সুরকারবৃন্দ তাদের সুরারোপিত গান এবং কন্ঠশিল্পীবৃন্দ তাদের স্ব-কন্ঠে গাওয়া গান ‘কবি সুজন সাহিত্য সংস্কৃতি পরিষদ’ গ্রুপ এ পোষ্ট করেন।
‘কবি সুজন দাদু কবিতা ও গান প্রতিযোগিতা-তেইশ’ এর ১ম পর্বে বিচারক প্যানেল এ ছিলেন বিশিষ্ট গীতিকার ও পরিবেশবিদ জনাব জহুরুল ইসলাম, বিশিষ্ট কবি ও গীতিকার জনাব মোঃ আরিফ নানু, বিশিষ্ট কবি ও সুরকার জনাব মোঃ হাছানুর রহমান, বিশিষ্ট সুরকার ও কন্ঠশিল্পী জনাব মোঃ শোয়েব হোসেন প্রমূখ।
‘কবি সুজন দাদু কবিতা ও গান প্রতিযোগিতা-তেইশ’ এর ১ম পর্বে অংশগ্রহনকারী সকল কবি, গীতিকার, সুরকার ও কন্ঠশিল্পী গান ও কবিতা যাচাই-বাছাই শেষে বিজ্ঞ বিচারক মন্ডলীদ্বয়ের রায়ে ১০ জন কবি, ১ জন গীতিকার, ১ জন সুরকার ও ১ জন কন্ঠশিল্পীকে বিজয়ী ঘোষনা করা হয়।
‘কবি সুজন দাদু কবিতা ও গান প্রতিযোগিতা-তেইশ’ এর ১ম পর্ব (বিষয়ঃ বাংলা ভাষা দিবস) বিষয়ের প্রতিযোগিতায় বিজয়ী সকলকে ‘কবি সুজন সাহিত্য সংস্কৃতি পরিষদ’ কর্তৃক অনলাইন এর মাধ্যমে প্রতিযোগিতা আয়োজনের আয়োজক কমিটির প্রধান ও কবি সুজন সাহিত্য সংস্কৃতি পরিষদ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং বাংলাদেশ বেতার এর তালিকাভূক্ত গীতিকার, নাট্যকার ও কবি জনাব মোঃ মোস্তাফিজুর রহমান সুজন দাদু সম্মাননা সনদ প্রদান করেন।
‘কবি সুজন দাদু কবিতা ও গান প্রতিযোগিতা-তেইশ’ এর ১ম পর্ব (বিষয়ঃ বাংলা ভাষা দিবস) বিষয়ের প্রতিযোগিতায় বিজয়ী হলেন যারা বাংলাদেশ এর বাগেরহাট জেলার কবি সাইয়ারা সায়মা লাকী-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “শুদ্ধ ভাষার জন্য যুদ্ধ চাই”। বাংলাদেশের সিলেট এর সন্তান লন্ডন এর নাগরিক কবি আমান উদ্দিন-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “রক্তে অর্জিত বাংলা ভাষা“। ভারত এর কলকাতার কবি ঊষা কাঁড়ার ময়রা-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “একুশ”। বাংলাদেশ এর গাজীপুর জেলার কবি লাভলী আকতার-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “ভাষার তরে”। বাংলাদেশ এর চট্টগ্রাম জেলার কবি শাহাদাত হোসেন তালুকদার-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “ভাষার অহংকার”। বাংলাদেশ এর ফরিদপুর জেলার কবি রত্না রানী হোড়-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “একুশের দানে”। বাংলাদেশ এর চট্টগ্রাম জেলার কবি শাহ নেওয়াজ-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “ভাষা বৈরাগী দল”। বাংলাদেশ এর টাঙ্গাইল জেলার কবি দেলোয়ার হোসেন বাবন-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “অমর অক্ষর”। ভারত এর কলকাতার কবি শিপ্রা দেবনাথ টুলটুল-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “বাংলা ভাষা”। ভারত এর কলকাতার কবি শুভ্রাংশু শেখর শ্যামল-তার স্বরচিত যে কবিতাটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “মাতৃভাষার দাবি”। বাংলাদেশ এর রাজশাহী জেলার কবি ও গীতিকার মোস্তাফিজুর রহমান-তার স্বরচিত যে গানটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “একুশ এসেছে হৃদয়ে সবার ফেব্রুয়ারির গান”। বাংলাদেশ এর কুড়িগ্রাম জেলার গীতিকার ও সুরকার আব্দুল আওয়াল মন্ডল-তার সুরারোপিত যে গানটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “একুশ আমার অহংকার একুশ আমার গর্ব”। বাংলাদেশ এর ঢাকা জেলার কন্ঠশিল্পী রহিমা সরকার রহি-তার স্বকন্ঠে গাওয়া যে গানটি বিজয়ীর স্থান অর্জন করেছে তার শিরোনাম “একুশ এসেছে হৃদয়ে সবার ফেব্রুয়ারির গান”।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

nine − 3 =